জানুয়ারি ২৪, ২০১৭

ভারতে ‘দলিত-মুসলিম ভাই ভাই’ স্লোগান, সরকারকে আল্টিমেটাম

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

00C450ভারতের বিজেপি শাসিত গুজরাটে আজ দলিতদের মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গুজরাটের উনায় সম্প্রতি দলিতদের ওপর স্বঘোষিত গো-রক্ষকদের নির্যাতনের প্রতিবাদে আজ (সোমবার) ওই সমাবেশ অনুষ্ঠিত হয়।

দলিতদের ওই সমাবেশে প্রচুর সংখ্যক মুসলিমদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এমনকী ওই সমাবেশ থেকে ‘দলিত-মুসলিম ভাই ভাই’ স্লোগানও দেয়া হয়। মুসলিমরা দলিতদের সঙ্গে দীর্ঘ পদযাত্রাতেও শামিল হয়েছিল। দলিতদের প্রতি সমর্থন জানিয়ে প্রতিবাদ সমাবেশে মুসলিমদের উপস্থিতিতে রাজনৈতিক ও ধর্মীয় ক্ষেত্রে প্রভাব পড়তে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।

গত ১১ জুলাই উনায় চার দলিত যুবকের ওপরে ব্যাপক মারধর করে নির্যাতন চালায় গো-রক্ষা সমিতির সদস্যরা। ওই ঘটনায় দেশজুড়ে প্রতিবাদ জানানো হয়।

আজকের ওই সমাবেশ থেকে দলিত নেতা জিগ্নেশ মেবানী বলেন, এবার থেকে কোনো দলিত মৃত পশুর চামড়া ছাড়ানোর করার কাজ করবে না। দলিতরা মৃত পশু সৎকার করার কাজ আর করবে না বলে শপথ বাক্যও পাঠ করানো হয়।

দলিতদের পক্ষ থেকে সরকারকে আল্টিমেটাম দিয়ে বলা হয়েছে, যদি এক মাসের মধ্যে প্রত্যেক দলিত পরিবারকে এক একর জমি দেয়ার দাবি পূরণ করা না হয় এবং বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করা হয় তাহলে সারা দেশজুড়ে রেল অবরোধ আন্দোলন কর্মসূচি পালন করা হবে।

দলিত সমাবেশে আসা দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংঘের সভাপতি কানহাইয়া কুমার ‘নরেন্দ্র মোদি যে ‘গুজরাট মডেল’-এর কথা বলে থাকেন তা যে কত অন্তসারশূন্য তা উনা’র ঘটনায় প্রকাশ্যে চলে এসেছে। আমরা স্বাধীনতার এই দিনে ‘মোদিবাদ এবং মনুবাদ’ থেকে মুক্তি চাই।’

হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের আত্মহত্যা করা দলিত ছাত্র রোহিত ভেমুলার মা রাধিকা কুমারী তার বক্তব্যে বলেন, ‘আমি আমার সন্তানকে হারিয়েছি। আমি চাই না আরো কোনো দলিত মা তার সন্তানকে হারাক। এমন পরিস্থিতি তৈরি করতে হবে যাতে কোনো রোহিতকে আর জীবন না দিতে হয়।’

সমাবেশে দলিত নেতা জিগ্নেশ মেবানী দলিতদের ওপর অতাচারকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীর দেয়া সাম্প্রতিক বিবৃতিকে ‘নাটক’ বলে অভিহিত করেন।

পার্সটুডে