বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের খেতাব পেলেন এরদোগান
বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের খেতাব পেলেন এরদোগান

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিমের খেতাব পেলেন এরদোগান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আরিফ মুসতাহসান 


তুরস্ক প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বিশ্বের ৫০০ জন প্রভাবশালী মুসলিমের মধ্যে ২০১৯ সালের প্রকাশিত র‍্যাংকিং এ শীর্ষস্থান অর্জন করেছেন।

জর্ডান ভিত্তিক ‘রয়াল ইসলামিক স্ট্রেটেজিক স্টাডিজ সেন্টার’ কর্তৃক বার্ষিক এই রিপোর্ট প্রকাশিত হয়। সেখানে উল্লেখ করা হয়, এরদোগান ২০১৪ সালে অত্যাধিক জনপ্রিয়তা অর্জন করে এরদোগান প্রেসিডেন্ট নির্বাচিত হন। তারপর ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে ৮৬শতাংশ ভোটের মধ্যে ৫২.৫ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

এরদোগান ক্ষমতায় আসার পর তুরস্ক অভূতপূর্ব অর্থনৈতিক বৃদ্ধি, সাংবিধানিক সংস্কার এবং বিশ্বব্যাপী একটি পুনর্জাগরণ শক্তি হিসেবে প্রকাশ পেয়েছে।

এরদোগানের নেতৃত্বে তুরস্ক ৭টি সীমান্ত প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক মজবুত করেছে। বিশেষকরে গ্রীসসহ উপ সাগরের দেশগুলোর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার প্রতি মনোনিবেশ করেছে৷ তুরস্ককে একটি গুরুত্বপূর্ণ বানিজ্যকেন্দ্র ও ভূতাত্ত্বিক নগরী হিসেবে গড়ে তুলতে যথেষ্ট অবদান রেখে যাচ্ছেন।

তুরস্ক আফ্রিকাতে নতুন ২০টি দূতাবাস ও কনস্যুলেট খুলেছে। ২০১১ সালে যখন সোমালিয়ায় দুর্ভিক্ষ দেখা দিয়েছিলো তখন এরদোগান শুধু সাহায্যই করেননি বরং দুই দশকে তিনিই প্রথম নেতা হিসেবে সোমালিয়ায় গিয়েছেন।

পূর্ববর্তী প্রকাশিত র‍্যাংকিং অনুযায়ী এরদোগান ২০১৬ ও ২০১৭ এ ৪র্থ এবং ২০১৮ এ ৫ম স্থানে ছিলেন।

২০১৯ সালের প্রকাশিত র‍্যাংকিং এ সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ দ্বিতীয় ও জর্ডানের বাদশাহ আবদুল্লাহ্ ইবনে আল হুসেইন তৃতীয় স্থানে অবস্থান করছেন।

রিপোর্টটি জর্ডানের রাজধানী আম্মানে অবস্থিত ‘রয়াল ইসলামিক স্ট্রেটেজিক স্টাডিজ সেন্টার’ কর্তৃক ২০০৯ সাল থেকে বই আকারে প্রকাশিত হয়ে আসছে।

উল্লেখ্য; এই রিপোর্টটি মুসলিম উম্মাহের (সারাবিশ্বে মুসলিম সম্প্রদায়) পক্ষে প্রভাবিত করার বিষয়টি বিবেচনা করা হয়। যেকোনো ব্যক্তির ক্ষমতা থাকতে পারে (তা সাংস্কৃতিক, মতাদর্শগত, আর্থিক, রাজনৈতিক বা যেকোনো কিছু হতে পারে)। তবে যে মুসলিম উম্মাহের পক্ষে কাজ করবে সে অনুযায়ী স্থান নির্ধারণ করা হয়ে থাকে।

সূত্র : আনাদুলু এজেন্সি


Notice: Undefined index: email in /home/insaf24cp/public_html/wp-content/plugins/simple-social-share/simple-social-share.php on line 74