এইচএসসি ও সমমানে পাসের হার ৭৪.৭০ শতাংশ

এসএসসিতে-গড়-পাস-৮৮.২৯-শতাংশ-১

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৪.৭০ শতাংশ। গত বছর গড় পাসের হার ছিল ৬৯ দশমিক ৬০ শতাংশ।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে ফলের অনুলিপি হস্তান্তর করেন।

এবার সারাদেশে পাসের হার শতকরা ৭৪.৭০ শতাংশ। গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে শতকরা ৫.১ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন।

এর মধ্যে সিলেট বোর্ডে পাসের হা হার শতকরা ৬৮.৫৯ শতাংশ, কুমিল্লায় ৬৪.৪৯ শতাংশ, চট্ট্রগামে ৬৪.৬০, দিনাজপুরে ৭০.৬৪ ও রাজশাহীতে ৭৫.৪০ শতাংশ।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী জানিয়েছেন, দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পরীক্ষার ফল প্রকাশ করা হবে। শিক্ষা মন্ত্রণালয় ফল ঘোষণার পর দুপুর ২টা থেকে শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ও রেজাল্টের ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) গিয়ে ফল জানতে পারবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

গত ৩ এপ্রিল শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে ৯১ হাজার ৫৯১, কারিগরি বোর্ডের অধীনে এক লাখ দুই হাজার ১৩২ ও ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) চার হাজার ৭৯৬ শিক্ষার্থী অংশ নেয়।