ইসলাম অবমাননাকারীকে মুক্তি দেওয়ার প্রতিবাদে পাকিস্তানে বিক্ষোভ অব্যাহত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আরিফ মুসতাহসান


ইসলাম ধর্মকে অবমাননার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত খৃষ্টান ধর্মাবলম্বী আসিয়া বিবি’র মুক্তির নির্দেশের বিরুদ্ধে পাকিস্তানজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

আসিয়া বিবি একজন খৃষ্টান ধর্মাবলম্বী। ২০০৯ সালের জুন মাসে লাহোরের কাছে শেখুপুরা এলাকায় পবিত্র ধর্ম ইসলামকে অবমাননা করে। পরে এ অভিযোগে পুলিশ তাকে গ্রেপ্তার করে। কিন্তু পাকিস্তানের সুপ্রিম কোর্ট বুধবারের রায়ে বলেছে, আসিয়া বিবির বিরুদ্ধে অন্য কোনো মামলা না থাকলে তিনি মুক্ত হয়ে বেরিয়ে যেতে পারেন।

পরে তেহরিক এ লাব্বাইক পাকিস্তানের(টিএলপি) নেতা খাদিম রিজভীর নেতৃত্বে লাহোর, করাচী ও ইসলামাবাদ সহ পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ-অবস্থান করেন বিক্ষুব্ধ মুসলিম তাওহীদি জনতা। পরিস্থিতি এতটাই ঘোলাটে হয় যে কিছু যায়গায় ১৪৪ ধারা জারি করতে বাধ্য হয়েছে পুলিশ।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য সাধারণ মানুষের মাঝে ধর্মীয় অনূভূতি জাগানোর অভিযোগ তুলেছেন টিএলপি’র বিরুদ্ধে।



তিনি বলেন, আপনারা রাষ্ট্রের বিরুদ্ধে যাবেন না। রাজনৈতিক স্বার্থে দেশের এতো বড় ক্ষতি করতে পারেন না। আমি বলছি সরকার তার দায়িত্ব পালন করবে। এ বিষয়টি সরকার দেখবে।

পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী শাহরিয়ার আফ্রিদি বলেন, বিক্ষোভকারীদের সাথে আলোচনা চলছে। অতিশিগ্রই তা নিষ্পত্তি করা হবে।

প্রধানমন্ত্রীর ঘোষণার পরেও গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের করাচীতে সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। সকল স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।


সূত্র, আল জাজিরা