মুহিউদ্দীন খান রহ. স্মারক গ্রন্থের মোড়ক উম্মোচন

296229_n-copyআল মা‘হাদুল মাদানীয়াতুল ইসলামিয়া এর উদ্যোগে বিজয়নগরে প্রো অ্যাক্টিভ হলে গতকাল শনিবার মাওলানা শেখ মুজিবুর রহমান এর সভাপতিত্বে এবং কবি ও গবেষক খালেদ সানোয়ারের পরিচালনায় অনুষ্ঠিত এক স্মরণসভা ও দোয়া মাহফিলে মওলানা মুহিউদ্দীন খান স্মারক গ্রন্থ ‘সিরাজে মদীনা’ এর মোড়ক উম্মোচন করা হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘মাওলানা মুহিউদ্দীন খান আজ আমাদের মাঝে নেই, কিন্তু তার রেখে যাওয়া চিন্তা ও স্বপ্ন আজও আমাদের অনুপ্রাণিত করে চলেছে। তার লিখিত হাজার হাজার লাইন তাকে চিরদিন অমর করে রাখবে।’

‘মাওলানা মুহিউদ্দীন খান এর অবদানকে কেউ অস্বীকার করতে পারে না’ উল্লেখ করে তারা বলেন, মুসলিম সাহিত্য সংস্কৃতির বিকাশে অনেক সীমাবদ্ধতা ছিলো। মওলানা মুহিউদ্দীন খান তার নিরলস প্রচেষ্টায় নিজেই একটি গবেষণা প্রতিষ্ঠান হয়ে ওঠেছিলেন। মুসলিম বিশ্বের সাথে সাংস্কৃতিক আদান প্রদানের ক্ষেত্রে মুহিউদীন খান সেতু বন্ধন ছিলেন বলেও মন্তব্য করেন তারা।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন শ্রেণী পেশার মানুষ তার জীবনের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন।

উক্ত মাহফিলে উপস্থিত ছিলেন ইসলামী চিন্তাবিদ ড. আহমদ আব্দুল কাদের, সাপ্তাহিক মুসলিম জাহান সম্পাদক মোস্তফা মঈনুদ্দীন খান, জামিয়া হোসাইনিয়া আরজাবাদ মাদরাসার নায়েবে মুহতামিম মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া, জামেয়া আরাবিয়া নতুনবাগ খিলগাঁও মাদরাসার মুহতামিম মাওলানা মুহিউদ্দীন একরাম, মদীনা পাবলিকেশন্সের আলহাজ্ব মোরতজা বশির উদ্দিন খান, মাসিক আদর্শ নারীর সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদী, মাসিক মদীনার সম্পাদক আহমদ বদরুদ্দীন খান সহ অন্যরা।