জানুয়ারি ২২, ২০১৭

লঞ্চ ধর্মঘট: মালিকদের সাথে বৈঠক সিদ্ধান্তহীন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

লঞ্চ ধর্মঘটবেতন-ভাতা বৃদ্ধিসহ চার দফা দাবিতে নৌযান শ্রমিকদের ধর্মঘটের বিষয়ে লঞ্চ মালিক-সরকারের দীর্ঘ আড়াই ঘণ্টা বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। এর ফলে শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট এখনো অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দেড়টা পর্যন্ত শ্রম পরিদপ্তরে মালিকদের নিয়ে জরুরি এক বৈঠকে বসে সরকার। শ্রম অধিদফতরের পরিচালক ও যুগ্ম-সচিব এস এম আশরাফুজ্জামান সভাপতিত্বে বৈঠকে লঞ্চ মালিকরা ছাড়াও সরকারের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে যুগ্মসচিব বলেন, লঞ্চ মালিকদের সঙ্গে শ্রমিকদের দাবি নিয়ে দীর্ঘ সময় কথা হয়েছে। আশা করছি শ্রমিকদের দাবির বিষয়টি মালিক ও শ্রমিকদের নিয়ে বসলে শিগগিরই সমস্যাটি সমাধান হবে।

শ্রম পরিদপ্তরের পরিচালক আশরাফুজ্জামানের নেতৃত্বে বৈঠকে লঞ্চ মালিকদের সংগঠন বাংলাদেশ আভ্যন্তরীণ যাত্রী পরিবহন সংস্থার সভাপতি মাহবুব উদ্দিন ভূইয়া, জ্যেষ্ঠ সহ-সভাপতি বদিউজ্জামান বাদল ও উপদেষ্টা গোলাম কিবরিয়া টিপুসহ কেন্দ্রীয় নেতারা ছিলেন।

এদিকে মালিকদের পক্ষ থেকে বলা হয়েছে, নৌযান চলাচল স্বাভাবিক আছে। গতকাল বুধবার সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে অর্ধশত লঞ্চ বিভিন্ন গন্তব্যের উদ্দেশে ছেড়ে গেছে।

আজ ধর্মঘটের তৃতীয় দিন। আজও কিছু লঞ্চ ছেড়ে গেছে বলে বৈঠকে মালিকেরা জানিয়েছেন।

নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো শাহ আলম, দাবি নিয়ে শ্রম মন্ত্রণালয়ে তাঁরা বৈঠক করেছেন। কিন্তু সমাধান হয়নি। তাই তাঁদের ধর্মঘট অব্যাহত থাকবে।