রবিবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু, থাকছে না এমসিকিউ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


সারাদেশে একযোগে প্রাথমিক শিক্ষা সমাপনী-পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে আগামী ১৮ নভেম্বর রবিবার। পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর। এবার সমাপনী পরীক্ষায় বহু নির্বাচনি প্রশ্ন-এমসিকিউ বাদ দেওয়া হয়েছে।

আজ ১৫ নভেম্বর বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ছাত্রছাত্রী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন এবং ছাত্রী ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী ২৮ হাজার কম।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন অংশ নেবে। এর মধ্যে ছাত্র এক লাখ ৬৬ হাজার ৮১৪ জন এবং ছাত্রী এক লাখ ৫১ হাজার ৩৯ জন। এবার গতবারের চেয়ে ২৩ হাজার ৪৭২ জন ছাত্রছাত্রী বেশি অংশ নিচ্ছে। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রী দুই লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, এবার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় বহু নির্বাচনি প্রশ্ন-এমসিকিউ- বাদ দেওয়া হয়েছে। তাই ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মোস্তাফিজুর রহমান জানান, বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) মোট ৩২৯৪ জন পরীক্ষার্থী এ বছর অংশ নেবে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০৬৩ জন এবং ইবতেদায়ি পরীক্ষায় ২৩১ জন। এ বছর ৭৪১০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশে ৭৩৯৭টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, পরীক্ষা চলাকালীন সংশ্লিষ্ট সব ধরনের কোচিং বন্ধ থাকবে। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। নির্বাচনের কারণে ফল প্রকাশ এবং বই বিতরণে কোনও সমস্যা হবে না। নির্ধারিত দিনেই ফল প্রকাশ করা হবে।