৫ দিনের সফরে বাংলাদেশে এসেছেন দেওবন্দের শাইখুল হাদিস আল্লামা কমরুদ্দীন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | বেলায়েত হুসাইন



ভারতে অবস্থিত বিশ্ববিখ্যাত ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় দারুল উলুম দেওবন্দের শাইখুল হাদীস আল্লামা কমরুদ্দীন ৫ দিনের সফরে বাংলাদেশে এসেছেন।

দিল্লি থেকে বিমানযোগে গত মঙ্গলবার (১৩ ই নভেম্বর) ঢাকার হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি।

গতকাল বুধবার (১৪ই নভেম্বর) বাদ এশা রাজধানীর উলূমুল কোরআন মাদরাসায় ইসলাহী বয়ানের মধ্যদিয়ে সফরের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন আল্লামা কমরুদ্দীন।

এছাড়াও আল্লামা কমরুদ্দীন আজ বৃহস্পতিবার বাদ ফজর যাত্রাবাড়ী মাদরাসায় সবার উদ্দেশ্যে ইসলাহী বয়ান পেশ করেন। বাদ জোহর মাদারীপুরের জামিয়াতুস সুন্নাহ মাদরাসার শিক্ষার্থীদেরকে বুখারী শরিফের দরস প্রদান করেন এবং মাগরিবের পরে আল্লামা কমরুদ্দীন যোগ দিবেন জেলার চন্ডীবর্দিতে অনুষ্ঠিতব্য উলামা সম্মেলনে।

আগামীকাল শুক্রবার মাদারীপুরের কালকিনীস্থ খাসেরহাট কলেজ মাঠে বাদ মাগরিব বয়ান করবেন।

আগামী পরশু শনিবার বাদ ফজর ইসলাহী বয়ান পেশ করবেন শরিয়তপুরের নড়িয়ায় এবং এদিন বাদ আসর রাজধানীর ঐতিহাসিক বিদ্যাপীঠ জামিয়া রাহমানিয়ার ফুযালা সম্মেলনে যোগ দেওয়ার মাধ্যমে বাংলাদেশ সফর সমাপ্তি করবেন আল্লামা কমরুদ্দীন।

ইনসাফকে এসব তথ্য নিশ্চিত করেছেন আল্লামা কমরুদ্দীনের দীর্ঘদিনের সান্নিধ্যপ্রাপ্ত শাগরিদ ও খলিফা এবং বর্তমান সফরসঙ্গী, মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়া-ঢাকার পরিচালক ও লালমাটিয়া মাদরাসার শিক্ষক মুফতি মামুন আব্দুল্লাহ কাসেমী।

আল্লামা কমরুদ্দীনের এই সংক্ষিপ্ত সফরে তিনি ছাড়াও সফরসঙ্গী হিসেবে আরো রয়েছেন, দারুল উলুম খুলনার ইফতা বিভাগের প্রধান-মুফতি গোলামুর রহমান, যাত্রাবাড়ী মাদরাসার শাইখুল আদব-মাওলানা শফিকুল ইসলাম মাদানি এবং মদীনাতুল উলূম গাবতলির মুহতামিম মাওলানা আলি আহমাদ রাহমানী প্রমুখ উলামায়ে কেরাম।

আগামী সপ্তাহের রবিবার (১৮ ই নভেম্বর) আল্লামা কমরুদ্দীন এই সফর শেষ করে দিল্লির উদ্দেশ্যে রওনা করবেন।