শয়তানি শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানো হজ্বের অন্যতম শিক্ষা: খেলাফত আন্দোলন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

unnamed (1)বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান, আমীরে শরীয়ত হাফেজ মাওলানা শাহ আতাউল্লাহ ইবনে হাফেজ্জী হুজুর বলেছেন, হজ্বের অন্যতম শিক্ষা হচ্ছে ইবলীসি শক্তিকে রুখে দাাঁড়ানো। হযরত ইবরাহীম আলাইহিস সালাম ও তাঁর শিশুপুত্রকে আল্লাহর হুকুমে কুরবানী করতে নিয়ে যাওয়ার পথে শয়তান নানাভাবে বাধা দেওয়ার চেষ্টা করে আর তাঁরা তখন শয়তানকে কংকর মেরে সামনে অগ্রসর হন। এ ঘটনা থেকে সমাজ ও রাষ্ট্রে বিরাজমান শয়তানি ও তাগুতি শক্তিকে হঠিয়ে সত্য, ন্যায় ও কল্যাণের পথে অগ্রসর হওয়ার অনুপম শিক্ষা রয়েছে।

আজ শুক্রবার সকালে রাজধানীর লালবাগ কেল্লার মোড়স্থ খেলাফত মিলনায়তনে বাংলাদেশ খেলাফত আন্দোলন লালবাগ থানা শাখা কতৃক আয়োজিত ‘হজ্বের শিক্ষা ও আমাদের করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। লালবাগ থানা দায়িত্বশীল হাফেজ মাওলানা মুফতী আবু বকরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা মহানগর সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মাওলানা মাহবুবুর রহমান, প্রচার সম্পাদক মো: মোফাচ্ছির হোসেন, সহকারি প্রচার সম্পাদক মুফতি মামুনুর রশিদ, হাফেজ মাওলানা মাহফুজুর রহমান, হাফেজ মাওলানা নাঈম হোসাইন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, হজ্ব আল্লাহপ্রেম, ত্যাগ ও কুরবানীর এক অনুপম উপমা। শুধুমাত্র আল্লাহ তা’আলার হুকুম পালনার্থে হজরত ইবরাহীম আলাইহিস সালাম কতৃক তাঁর স্ত্রী হাজেরা ও শিশুপুত্র ইসমাঈল আলাইহিমুস সালামকে মক্কার মরুময় বিজন অঞ্চলে কপর্দকশূন্য অবস্থায় রেখে আসা, অত:পর পানির জন্য হাজেরা আ. কতৃক সাফা মারওয়া পাহাড়ের মাঝে দৌড়াদৌড়ি, জমজম কুপ সৃষ্টি; ইবরাহীম আ. কতৃক তদীয় পুত্রকে কুরবানি করতে মীনায় নিয়ে যাওয়া, পথে কুমন্ত্রণা সৃষ্টিকারী শয়তানকে কংকর নিক্ষেপপূর্বক বিতাড়ন অত:পর আল্লাহর ইচ্ছায় ইসমাঈল আ. এর পরিবর্তে পশু কুরবানী হওয়া এ সবকিছুর স্মৃতি বিজড়িত আল্লাহ তা’আলার এই মহান হুকুম এবং ইসলামের পাঁচ স্থম্ভের অন্যতম হজ্ব। তাঁরা বলেন, প্রতি বছর সরকার ও হজ্ব এজেন্সিগুলোর ব্যবস্থাপনাগত সমস্যার কারণে হজ্ব যাত্রীরা নানা রকম ভোগান্তিতে পড়েন। এথেকে পরিত্রাণের জন্য সংশ্লিষ্ট সকলকে আরও সচেতন ও দায়িত্বশীল হতে হবে।