জানুয়ারি ২০, ২০১৭

সংবাদ সম্মেলনে শেখ হাসিনাকে ‘সাংবাদিকের’ প্রশ্নের ধরন !

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

শেখ হাসিনা ওয়াজেদ (1)আজকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রামপাল বিদ্যুৎকেন্দ্র বিষয় সংবাদ সম্মেলনে বিভিন্ন সাংবাদিক প্রশ্ন করেছেন। এর মধ্যে সরকারপন্থি সাংবাদিকরা মূলত বেশীর ভাগ প্রশ্ন করেছেন।

কি কি প্রশ্ন ছিলো তাদের? এমন দশ সরকারপন্থি সাংবাদিকের দশটি প্রশ্ন একত্রে করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন ডেইলি সানের সাংবাদিক মোহাম্মদ আরজু ।

আরজু লিখেছেন-

আজকের রামপাল সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রতি সাংবাদিকদের প্রশ্নসমূহ

”পরিবেশ নিয়ে যারা কাজ করে এবং ডলারে পেমেন্ট পায় তারা পরিবেশজীবী। এইসব পরিবেশবাদী আন্দোলনের পেছনে কাজ করে পেট্রোডলার। আমাদের এগুলো শোনার সুযোগ নাই।” (একাত্তর টিভির বাবু ভাই’র প্রশ্ন)

”আমি ব্যক্তিগতভাবে মনে করে বঙ্গবন্ধু ও বাংলাদেশের আওয়ামী লীগ সরকারের সাথে বাংলাদেশের জ্বালানিখাতের অগ্রগতি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। রামপাল বিদ্যুত কেন্দ্র হলে সুন্দরবনের ক্ষতি হবে না, এটা আমার অন্তরের বিশ্বাস।” (এনার্জি অ্যান্ড পাওয়ার-এর আমজাদ ভাই’র প্রশ্ন)

”প্রশ্ন করার অবকাশ খুব কম আছে। যে প্রশ্নগুলো আমাদের ছিল তার প্রত্যেকটির জবাব আপনি দিয়ে দিয়েছেন। পানি ঘোলা করার আগেই যদি বিস্তারিত এগুলো বলা হতো তাহলে এত দূর তারা যেতে পারতো না। আজকে যেগুলো আমরা দেখলাম এগুলো সারা দেশে ব্যাপক প্রচার করা
দরকার।” (দৈনিক সমকালের সম্পাদক সারওয়ার ভাই’র প্রশ্ন)

”ভারতের এক্সিম ব্যাংক যদি এই (রামপাল) প্রকল্পে অর্থায়ন না করে তবে বিকল্প চিন্তা আছে কি না?” (একুশে টিভির সিইও বুলবুল ভাই’র প্রশ্ন)

”সুন্দরবন রক্ষার জাতীয় কমিটি একটি আছে, তাদের সঙ্গে বসে এই বিষয়টি রিকনসিডার করার কোনো ইচ্ছা আপনার আছে কি না?” (মাছরাঙা টেলিভিশনের জনাব রেজোয়ানের প্রশ্ন)

”বাংলাদেশের উন্নয়নের বিরুদ্ধে একটি গ্রুপ সবসময়ই কাজ করে যাচ্ছে। এই অংশটা দেশের জন্য কতটুকু ক্ষতিকর? সরকার প্রধান হিসেবে, উন্নয়নের নেত্রী হিসেবে আপনি কি মনে করেন?” (বাংলাদেশ প্রতিদিনের জনাব শাবান মাহমুদের প্রশ্ন)

”ব্যক্তিগতভাবে রামপাল বিদ্যুতকেন্দ্র নিয়ে এতদিন আমার নিউট্রাল অবস্থান ছিল, আজকে আপনার প্রেজেন্টেশনের পরে আমার আর কোনো সন্দেহ নেই।” (এসএ টিভি’র জনাব আনিস আলমগীরের প্রশ্ন)

”রামপাল বিদ্যুত কেন্দ্র নিয়ে আন্দোলন করে আসছে বাম দলগুলো, সম্প্রতি এর সাথে যুক্ত হয়েছে বিএনপি। এর কারণে রামপাল বিদ্যুত কেন্দ্র নির্মাণ ব্যহত হবে কি না?” (এটিএন বাংলার জনাব শেখ নাজমুল হক সৈকতের প্রশ্ন)

”যখন আমরা দেখি যে বাংলাদেশ নিরাপদ, জঙ্গী নাই, তখন দেখি যে রামপাল বিদ্যুত কেন্দ্র বিরোধী আন্দোলন হচ্ছে। আমার প্রশ্ন এর সাথে এর কোনো যোগ আছে কি না?” (ডিবিসি নিউজের জনাব জহিরুল ইসলামের প্রশ্ন)