জানুয়ারি ২৪, ২০১৭

বঙ্গবন্ধু ওয়ালী খানকে বলেছিলেন, ‘পাকিস্তান আমি না, তারাই ভাঙছে’

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

march1
ন্যাপ নেতা ওয়ালী খান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান – ছবি : ডেইলি স্টার

‘১৯৭১ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) পাকিস্তান বাঁচানোর জন্য সর্বচেষ্টা করেছিল। বেলুচিস্তানের ন্যাপ নেতা মীর গাউস বখশ বিজেঞ্জো তার আত্মজীবনীতে লেখেন, তিনি ওয়ালী খানের সঙ্গে ঢাকা যান। এবং শেখ মুজিবুর রহমানের সামনে হাতজোড় করে বলেন, আল্লাহর ওয়াস্তে পাকিস্তান ভেঙে দিও না।

উত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেন, ১৯৪৭ সালে আপনাদের সামনে আমি হাতজোড় করে বলেছিলাম, পাকিস্তানের বিরোধিতা করো না। আজ আপনারা আমাকে বলছেন পাকিস্তান ভেঙো না। পাকিস্তান আমি না, যারা ১৯৭০ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠদের নেতৃত্ব দেয়নি তারাই পাকিস্তান ভাঙছে।’

১৯৭১ সালে স্বাধীনতা আন্দোলনপূর্ব পাকিস্তানের রাজনৈতিক নেতা ওয়ালী খানের সঙ্গে বঙ্গবন্ধুর এ কথোপকথন তুলে ধরেন গাউস বখশ তার আত্মজীবনীতে। বৃহস্পতিবার পাকিস্তানের সাংবাদিক হামিদ মীর দৈনিক জং এ তার প্রকাশিত কলামে এ কথার উদ্ধৃতি তুলে ধরেন।

হামিদ মীরের এ কলামটিতে পাকিস্তানের সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার চিত্র তুলে ধরে পাকিস্তান ভাঙার পেছনের ইতিহাস তুলে ধরেন। সেই সঙ্গে পাকিস্তান ইতিহাসে যারা পাকিস্তানের সঙ্গে গাদ্দারি করেছে তাদেরও কঠোর সমালোচনা করেন। মূলত এমকিউএমের নেতা আলতাফ হুসাইনের পাকিস্তানবিরোধী বক্তব্য নিয়ে যে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হয়েছে এ বিষয়টিও তার কলামে প্রাধান্য পায়।

আস