নতুন ডিজাইনে গুগল প্লে

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | তথ্যপ্রযুক্তি ডেস্ক


অ‍্যাপের ইউজার ইন্টারফেস সহজ ও সুন্দর করতে  সব সময় সচেষ্ট থাকে গুগল। সেই ধারাবাহিকতায় গুগল প্লে অ‍্যাপের আপডেট এনেছে প্রতিষ্ঠানটি।

নতুন আপডেটটির সংস্করণ ১২.৬.১৩। অ‍্যাপের স্ট‍্যাবল সংস্করণ এটি। এর ডিজাইনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। নেভিগেশন ড্রয়ারে এখন অ‍্যাপ ও গেইম অপশন যুক্ত করা হয়েছে। গুগল প্লে অ‍্যাপের হোম পেইজে টপে গেইম ও মিউজিক বাটন যুক্ত হয়েছে। উপরের ডান পাশে থাকা সার্চ বাটনের অবস্থানও পরিবর্তিত হয়েছে নতুন আপডেটে।

আপডেটটিতে গুগলের চিরচেনা ম‍্যাটেরিয়াল ডিজাইন অনুসরণ করা হয়েছে। থিম রঙ হিসেবে রয়েছে সবুজ ও সাদা। এছাড়াও, বেশিভাগ লেআউটের রঙ সাদা। ব‍্যবহারকারীর অ্যাকাউন্ট অপশনের স্থানও পরিবর্তন করে বাম সাইডবারে দেওয়া হয়েছে।

গুগল প্লের নতুন ইন্টারফেস। ছবি : ৯টু৫গুগল

‘গুগল প্লে’ হল গুগলের অ‍্যান্ড্রয়েড অ‍্যাপ্লিকেশনের ভার্চুয়াল মার্কেট। এখান থেকে অ‍্যাপ, গেইম, মুভি, মিউজিক ডাউনলোড করে ব‍্যবহার করতে পারেন ব‍্যবহারকারীরা। প্লাটফর্মটিতে ২৬ লাখের বেশি অ‍্যাপ রয়েছে।

আপডেটটি ইতোমধ্যে ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে শুরু করেছে। ধীরে ধীরে সব ব্যবহারকারীর কাছেই আপডেটটি পৌঁছে যাবে।

এদিকে, জনপ্রিয়তার অভাবে ধুকতে থাকা গুগলের ম্যাসেজিং সেবা গুগল হ্যাংআউটস শেষ পর্যন্ত বন্ধ হয়ে যাচ্ছে। একসঙ্গে অবশ্য হ্যাংআউটসের সব সেবা বন্ধ হচ্ছে না। কর্মক্ষেত্রে যোগাযোগের মাধ্যম জি স্যুটের হ্যাংআউটস চ্যাট ও ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম হ্যাংআউটস মিট চালু থাকবে। ২০২০ সালে সেবাটি বন্ধ করে দেওয়া হবে।


নাইনটুফাইভ গুগল অবলম্বনে টেক শহর