বাতাস থেকেই মিলবে খাবার পানি!

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | লাইফস্টাইল ডেস্ক 


ক্রমেই কমছে পানযোগ্য পানির উৎস। ভবিষ্যতে খাবার পানি সংকট তীব্র হবার আশঙ্কায় চিন্তিত সবাই। এরই মধ্যে সুখবর দিয়েছেন সৌদি আরবের বিজ্ঞানীরা।

তারা বাতাস থেকেই পানি তৈরির কার্যকর ডিভাইস উদ্ভোবন করেছেন।

বিজ্ঞানীরা আশা করছেন, ছোট্ট অথচ সহজ প্রযুক্তির ডিভাইসটি দুর্গম মরু অঞ্চলসহ প্রত্যন্ত এলাকায় পানযোগ্য পানির উৎস হয়ে উঠবে।

পৃথিবীর বাতাসে অন্তত ১৩ ট্রিলিয়ন টন পানির উপস্থিতি রয়েছে। এই পানি ব্যবহার করতে আগেও বেশকিছু যন্ত্র তৈরি করা হয়েছিল। কিন্তু তার সবকটিই জটিল ও খরচ সাপেক্ষ ছিল।

সৌদির বাদশাহ আব্দুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কেএইউএসটি) বিজ্ঞানীদের উদ্ভাবিত ডিভাইসটি সস্তা ও টেকসই। উপাদান বলতে শুধু রয়েছে ননটক্সিক লবণ ও ক্যালসিয়াম ক্লোরাইড।

কেএইউএসটির পিএইচডির ছাত্র রেনিয়ান লি বলেন, লবণের সঙ্গে পানির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। বাতাস থেকে বাষ্প শোষনে সক্ষম। আবার বাতাসের আদ্রতার সঙ্গেও মিশে যেতে পারে লবণ।

তিনি বলেন, ক্যালসিয়াম ক্লোরাইড বাতাসের আদ্রতাকে পানিতে পরিণত করতে পারে। পাশাপাশি লোনা পানিকে সুপেয় করা যায়। তাই নতুন ডিভাইসে লবণ ও ক্যালসিয়াম ক্লোরাইড ব্যবহার করা হয়েছে।

রেনিয়ান লি আরও বলেন, বেশি পরিমাণে পানি ধরে রাখতে হাইড্রোজেল যুক্ত করা হয়েছে। এর মধ্যেই থাকবে লবণ। কার্বনের কিছু ছোট টিউবও রয়েছে, যা প্রয়োজনে জলীয় বাষ্প বের করে দিতে পারবে।

পরীক্ষায় দেখা গেছে, ৬০ শতাংশ আদ্রতায় ডিভাইসটি এক রাতে বাতাস থেকে ৩৭ গ্রাম পানি সংগ্রহ করেছে। পরের দিন সূর্য উঠার পর তা আবার বাতাসে ফিরে গেছে।

ডিভাইসটির এখনো নামকরণ করা হয়নি। এটি নিয়ে আরও গবেষণা চলছে। শিগগির এটি বাজারজাত করা যাবে বলেও আশা করছেন কেএইউএসটির বিজ্ঞানীরা।


ইন্ডিয়ান এক্সপ্রেস অবলম্বনে টেক শহর