সিলেটের মেয়র আরিফের জামিন আপিলেও বহাল

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

আরিফুল হককিবরিয়া হত্যা মামলায় সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীর জামিন বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেয়।

আরিফুল হক চৌধুরীর জামিন মঞ্জুর করে মঙ্গলবার আদেশ দেয় হাইকোর্ট। রাষ্ট্রপক্ষ এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে। আবেদনের পক্ষে অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা ও আরিফুলের পক্ষে ব্যারিস্টার মইনুল হোসেন শুনানি করেন। শুনানি শেষে আপিল বিভাগ রাষ্ট্রপক্ষে আনা আবেদন খারিজ করে দেয়।

বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে ২০০৫ সালের ২৭ জানুয়ারি সিলেট বিভাগের হবিগঞ্জ জেলা সদরের বৈদ্যের বাজারে এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলায় নিহত হন শাহ এ এম এস কিবরিয়া। মোট পাঁচজন এ ঘটনায় নিহত হন। এছাড়া আহত হন অনেকে। এ ঘটনার পরদিন স্থানীয় থানায় মামলা দায়ের করা হয়। এ মামলায় অধিকতর তদন্ত শেষে পুলিশ ২০১৪ সালে সম্পূরক অভিযোগপত্র জমা দেয়। এতে আরিফুল হকসহ আরো ১১ জনের নাম অর্ন্তভুক্ত হয়। ২০১৪ সালের ২১ ডিসেম্বর আদালত ১১ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। ৩০ ডিসেম্বর আরিফ আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে তা নাকচ করে তাকে কারাগারে প্রেরণ করা হয়।

অভিযোগপত্রে নাম আসায় ২০১৫ সালের জানুয়ারিতে মেয়র পদ থেকে তাকে বরখাস্ত করা হয়। বিচাারিক আদালতে জামিন নামঞ্জুর হওয়ায় জামিন চেয়ে হাইকোর্টের আবেদন করেন আরিফ। গত ৯ আগস্ট হাইকোর্ট তাকে কেন জামিন দেয়া হবে না-প্রশ্নে রুল জারি করে। মঙ্গলবার শুনানি শেষে জামিন আদেশ দেয় হাইকোর্ট।