ডিগবাজি খাওয়া সেই শমসের এবার নির্বাচনের মাঠ থেকে আউট!

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি



বিএনপি সাবেক প্রভাবশালী নেতা শমসের মবিন চৌধুরী আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাঠ থেকে বিদায় নিলেন।

তিনি সিলেট-৬ আসনে বিকল্পধারা মনোনীত প্রার্থী ছিলেন।

শমসের মবিন চৌধুরী মহাজোট থেকে মনোনয়ন না পেয়ে বিকল্পধারার প্রার্থী হয়েছিলেন। দলের প্রতীক কুলা নিয়ে তিনি ছিলেন নির্বাচনী মাঠে। এ আসনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী।

জোটের সিদ্ধান্তের বাইরে গিয়ে শমসের মবিন প্রার্থী হওয়ায় বিপাকে পড়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তবে রোববার সন্ধ্যায় শমসের মবিন বলেন, আমি মনোনয়ন প্রত্যাহারপত্র সোমবার নির্বাচন কমিশনে জমা দেব। দলের সিদ্ধান্ত অনুযায়ী আমি নির্বাচন থেকে সরে দাঁড়ালাম। তবে কী কারণে মনোনয়নপত্র প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা দলের সিদ্ধান্ত। তাই মনোনয়নপত্র প্রত্যাহারের নিদ্ধান্ত নিয়েছি।


ডিগবাজি খেয়েও নৌকা পেলেন না সেই সমশের মবিন চৌধুরী


দলবদল করেও প্রার্থী হতে পারলেন না বিএনপি থেকে পদত্যাগ করে পরবর্তীতে বিকল্পধারায় যোগ দেয়া সমশের মবিন চৌধুরী। বর্তমানে বিকল্পধারা যুক্ত রয়েছে মহাজোটের সঙ্গে। সে হিসেবে আশা করা হচ্ছিল সিলেট-৬  আসন থেকে সমশের মবিন চৌধুরীকে প্রার্থী করা হতে পারে। কিন্তু সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে সিলেট-৬ আসন থেকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকেই মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

এদিকে দীর্ঘদিন বিএনপির রাজনীতি করে ডিগবাজি খেয়ে বিকল্পধারায় যোগ দেয়া সমশের মবিন চৌধুরী নৌকা না পেয়ে ক্ষুব্ধ হয়েছেন । তিনি বিকল্পধারা থেকে এ আসনে মনোনয়ন জমা দেবেন বলেও গণমাধ্যমকে জানিয়েছেন।

নির্বাচনকে সামনে রেখে মাসখানেক আগে বিকল্পধারায় যোগ দিয়েই দলের প্রেসিডিয়াম সদস্য হয়ে যান সাবেক এই কূটনীতিক। তার যোগদানের পর থেকেই বিকল্পধারা মহাজোটভুক্ত হচ্ছে বলে আলোচনা জোরালো হয়। নির্বাচনকে কেন্দ্র করে বর্তমানে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হওয়ার প্রক্রিয়ায় রয়েছে বিকল্পধারা।

সিলেট-৬ আসনে বিকল্পধারা থেকে মহাজোটের প্রার্থী চাওয়া হয়েছিল সমশের মবিন চৌধুরীকে। এ নিয়ে সমশের মবিনের পক্ষে গ্রিন সিগন্যালও ছিল জোটের পক্ষ থেকে। কিন্তু গতকাল আওয়ামী লীগের ঘোষিত ফলাফলে সিলেট-৬ আসন থেকে প্রার্থী ঘোষণা দেয়া হয়েছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে।

নাহিদের নাম ঘোষণার পর ক্ষুব্ধ সমশের মবিন চৌধুরী নির্বাচন থেকে সরে যাওয়ার তার সুযোগ নেই বলে মন্তব্য করে সাংবাদিকদের বলেন, আমি বিকল্প ধারার হয়ে নির্বাচন করছি। সিলেট-৬ আসনে মনোনয়নপত্র জমা দেবো।