হঠাৎ সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা | insaf24.com

হঠাৎ সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুসলিম বিশ্ব ডেস্ক


মালয়েশিয়ার রাজা সুলতান মুহাম্মদ পঞ্চম অপ্রত্যাশিতভাবে সিংহাসন ছেড়ে দিয়েছেন। ব্রিটিশ রাজ থেকে স্বাধীন হওয়া মালয়েশিয়ার ৬০ বছরের ইতিহাসে প্রথম কোনো রাজার পদত্যাগের ঘটনা ঘটল। দেশটির জাতীয় প্রাসাদ থেকে পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি, তবে এ পদত্যাগ শিগগিরই কার্যকর হবে বলে জানানো হয়েছে।

আজ সোমবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, রুশ মডেলকে বিয়ে করাকে কেন্দ্র করে রাজা সিংহাসন ছেড়ে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। গত নভেম্বর থেকে তিনি চিকিৎসা ছুটিতে ইউরোপে যান।

এর আগে খবরে প্রকাশ হয়েছিল, রাশিয়ায় সুন্দরী প্রতিযোগিতার মুকুটজয়ী ওকসানা ভোয়েভোদিনাকে (২৫) বিয়ে করেছেন রাজা।

গত বছরের ২২ নভেম্বর মস্কোতে তাঁদের বিয়ে হয়। অর্থনীতিতে স্নাতকোত্তর ওকসানা রাজাকে বিয়ের আগে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বিয়ের বছর দেড়েক আগে ওকসানার সঙ্গে ইউরোপে রাজার পরিচয় হয়। রাজার এটা দ্বিতীয় বিয়ে। প্রথম বিয়ের বিচ্ছেদ ঘটেছে আগেই, তাঁর কোনো সন্তান নেই। রুশ মডেলকে বিয়ে করার পর সন্তান গ্রহণের জন্য স্ত্রীকে নিয়ে চিকিৎসা ছুটিতে জার্মানি গিয়েছেন রাজা।

বিয়ের খবর প্রচারের পর ২৯ নভেম্বর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছিলেন, রাজার বিয়ের ব্যাপারে তিনি কিছু জানেন না।

২০১৬ সালের ডিসেম্বরে সুলতান মুহাম্মদ মাত্র ৪৭ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেন।

এদিকে রাজার পদত্যাগের বিষয়ে রাজপ্রাসাদের এক বিবৃতিতে বলা হয়েছে, মালয়েশিয়ার জনগণকে রাজা ঐক্যবদ্ধ, সহনশীল থাকতে বলেছেন এবং একসঙ্গে কাজ করতে বলেছেন। বিবৃতিতে আরও বলা হয়, সুলতান মুহাম্মদ তাঁর নিজের বাড়ি কেলানতান রাজ্যে ফিরে আসার জন্য প্রস্তুত।

শাসক পরিষদ নতুন কাউকে রাজা হিসেবে নির্বাচিত করা পর্যন্ত সুলতান মুহাম্মদ ভারপ্রাপ্ত রাজা হিসেবে দায়িত্ব পালন করতে পারেন।

মালয়েশিয়া একমাত্র দেশ, যেখানে পর্যায়ক্রমে সিংহাসনে আরোহণের ঘটনা ঘটে থাকে। প্রতি পাঁচ বছর পরপর উত্তরাধিকার সূত্রে নয়জন শাসকের মধ্যে ব্যাপক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পর্যায়ক্রমে সিংহাসন হাতবদল হয়।


ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018


ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টের বিচারপতি দেশ ছেড়ে পালিয়েছেন
Date: জানুয়ারি ০৭, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি



সাক্ষাৎকার দিচ্ছেন যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়া ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টের বিচারপতি ক্রিস্টিয়ান জেরপা।

ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টের বিচারপতি ক্রিস্টিয়ান জেরপা দেশ ছেড়ে পালিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রে গেছেন।

ক্রিস্টিয়ান জেরপা একসময় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর অনুগত ছিলেন। কিন্তু গত বছর একতরফা নির্বাচনে দ্বিতীয় মেয়াদে মাদুরো প্রেসিডেন্ট হওয়ার প্রতিবাদে দেশ ছাড়েন এই বিচারপতি।

ক্রিস্টিয়ান জেরপা যে দেশ ছেড়ে পালিয়েছেন, সেই তথ্যের সত্যতা এক বিবৃতিতে নিশ্চিত করেছেন ভেনেজুয়েলার সুপ্রিম কোর্ট। তবে বিবৃতিতে ক্রিস্টিয়ান জেরপাকে সাবেক বিচারপতি হিসেবে উল্লেখ করা হয়েছে।

আজ সোমবার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, ভেনেজুয়েলা ছেড়ে যুক্তরাষ্ট্রে পালিয়ে যাওয়ার পর বিচারপতি ক্রিস্টিয়ান জেরপা ফ্লোরিডা রেডিও স্টেশনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, গত বছরের নির্বাচন ‘সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতামূলক হয়নি’। প্রেসিডেন্ট মাদুরো সুপ্রিম কোর্টকে নিজের পক্ষে ব্যবহার করেন।

তবে ভেনেজুয়েলার আদালত জানিয়েছেন, যৌন হয়রানির অভিযোগ ওঠায় ক্রিস্টিয়ান জেরপা পালিয়ে গেছেন।

২০১৬ সালে কংগ্রেসে প্রেসিডেন্টের ক্ষমতা নিরঙ্কুশ করতে আইনি বিষয়গুলো লেখার ক্ষেত্রে আদালতে মাদুরোর পক্ষে গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন জেরপা।

তবে গতকাল রোববার মিয়ামির ইভিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে জেরপা বলেন, সুপ্রিম কোর্ট সরকারের লেজুড়বৃত্তি করেন। প্রেসিডেন্ট বলে দেন বিচারপতিকে কোন মামলায় কী রায় দিতে হবে।

জেরপা বলেন, গত বছরের নির্বাচনের ফলাফলের ব্যাপারে তিনি প্রকাশ্যে কখনো সমালোচনা করেননি। কারণ, তিনি পরিবার নিয়ে নিশ্চিন্তে যুক্তরাষ্ট্রে পালাতে চেয়েছিলেন।