২দিনব্যাপী উজানীর ঐতিহাসিক মাহফিল আগামীকাল থেকে শুরু | insaf24.com

২দিনব্যাপী উজানীর ঐতিহাসিক মাহফিল আগামীকাল থেকে শুরু

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | বেলায়েত হুসাইন


চাঁদপুরের কচুয়ায় অবস্থিত, ক্বারী ইবরাহীম রহঃ প্রতিষ্ঠিত উপমহাদেশের ঐতিহ্যবাহী দ্বীনি বিদ্যাপীঠ জামিয়া ইসলামিয়া ইব্রাহিমিয়া উজানী মাদরাসার বার্ষিক মাহফিল আগামীকাল থেকে শুরু হবে।

১০,১১ জানুয়ারি;বৃহস্পতি ও শুক্রবার অনুষ্ঠেয় দুইদিনের এই মাহফিল প্রতিদিন সকাল ১০ টায় মাদরাসার ময়দানে শুরু হওয়ার কথা রয়েছে। প্রথম দিন মাহফিল চলবে মধ্যরাত পর্যন্ত। আর দ্বিতীয় ও শেষ দিন মাহফিলের কার্যক্রম বাদ ফজর আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

প্রতি বছরের ন্যায় এবছরও মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন ক্বারী ইবরাহীম রহঃ এর তিন প্রপৌত্র, মাওলানা ফজলে ইলাহী, মাওলানা আশেকে ইলাহী এবং মাহবুবে ইলাহী আর পরিচালনার দায়িত্ব আঞ্জাম দিবেন মাদরাসার নাজিমে তা’লিমাত মাওলানা আব্দুর রহমান।
ইনসাফকে এসব তথ্য নিশ্চিত করেছেন উজানী মাদরাসার প্রাক্তন শিক্ষার্থী হাফেজ মাওলানা আবু রায়হান উজানবী।

উল্লেখ্য, দেশের স্বনামধন্য এ শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯০১ সালে প্রখ্যাত আলেমেদ্বীন মাওলানা রশিদ আহমদ গাঙ্গুহী রহঃ এর বিশিষ্ট খলিফা-ক্বারী ইবরাহিম রহঃ এর হাতে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত, মাদরে ইলম দারুল উলুম দেওবন্দ এর অনুকরণে প্রতিষ্ঠানটি যুগযুগ ধরে দ্বীনের খিদমত করে আসছে।

এরই ধারাবাহিকতায় প্রতি বছর অনুষ্ঠিত হয় বার্ষিক ওয়াজ মাহফিল। এ উপলক্ষ্যে দেশবিদেশের বরেণ্য ওলামায়ে কেরামের আগমনে ধন্য হয় উজানী গ্রামসহ আশপাশের এলাকা। মাহফিলকে কেন্দ্র করে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। দূরদূরান্তের আগত মেহমানদেরকে অত্যন্ত সম্মানের সাথে আপ্যায়ন করতে ভালোবাসে উজানীর ধর্মপ্রাণ মানুষ।


ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018