শ্রমিক বিক্ষোভের জেরে গাজীপুরে শতাধিক কারখানা বন্ধ ঘোষণা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


গাজীপুরের কাশিমপুর বোর্ড বাজারসহ আশপাশের এলাকার শ্রমিকদের আন্দোলনের মুখে শতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ।

সরকার ঘোষিত ন্যূনতম বেতন ভাতা বাস্তবায়নের দাবিতে বুধবার সকাল থেকে আন্দোলনে নেমে বিভিন্ন কারখানা ও যানবাহন ভাঙচুর করে শ্রমিকরা। এসময় সাংবাদিকসহ অন্তত ২০ জন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শ্রমিকরা বিক্ষোভ করে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক কিছু সময়ের জন্য অবরোধ করে রাখে। এছাড়া ইটপাটকেল ছুড়ে বিভিন্ন কারখানায় ভাঙচুর চালায়। ঘটনার ছবি তুলতে গেলে ‘চ্যানেল টুয়েন্টিফোরের’ সাংবাদিক এর ওপর হামলা চালিয়ে তার মটরসাইকেল ও মোবাইল ফোন ভাঙচুর করা হয়। এসময় কমপক্ষে তিনজনকে আটক করেছে পুলিশ।

পুলিশ বলছে, শ্রমিক আন্দোলনের মুখে দিগন্ত সোয়েটার কারখানা, কস্ট কোস্ট কারখানা, বডি ফ্যাশনসহ শতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ।

এদিকে গাজীপুরা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ সৃষ্টি করে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় ‘সময় টিভির’ গাজীপুর সংবাদদাতা আসাদ নুর আলম আহত হয়েছেন।

গাজীপুর মহানগরের কোনাবাড়ি, চান্দনা, চৌরাস্তা, টঙ্গী, কাশিমপুরসহ শিল্প এলাকাগুলোতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

এ বিষয়ে বাসন থানার ওসি মুক্তার হোসেন জানান, বেতন বৃদ্ধির দাবিতে সকালে কাশিমপুরের বোর্ড বাজার ও অন্য এলাকার গার্মেন্টকর্মীরা একত্রিত হয়ে বিক্ষোভ শুরু করে। তারা কয়েকটি কারখানা ভাঙচুর করে ও ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক কিছু সময়ের জন্য অবরোধ করে রাখে।


ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018


‘মানবাধিকার রক্ষায় মানবাধিকার কমিশন ব্যর্থ’, রুল জারি
Date: জানুয়ারি ০৯, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


মানবাধিকার রক্ষায় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

২০১৩ সালে এক গৃহকর্মী নির্যাতনের ঘটনায় পর্যাপ্ত ব্যবস্থা না নেয়ায় ‘চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন বাংলাদেশে’র পক্ষে গত ২২ ডিসেম্বর হাইকোর্টে রিট করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল হালিম। তাকে সহযোগিতা করেন আইনজীবী জামিউল হক ফয়সাল।

পরে আইনজীবী আবদুল হালিম জানান, মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

একই সঙ্গে ওই গৃহকর্মী নির্যাতনের ঘটনায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তা আগামী ৩০ দিনের মধ্যে জানাতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, মানবাধিকার কমিশনসহ সাতজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

১৭ ফেব্রুয়ারি এ মামলা শুনানির জন্য কার্যতালিকায় থাকবে বলে জানিয়েছেন আইনজীবী। ২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনা ঘটে। ওই ঘটনায় একটি জাতীয় পত্রিকায় রিপোর্ট প্রকাশ হয়। ওই রিপোর্টের পরে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার কমিশনে ব্যবস্থা নিতে চিঠি দেয়।

এর পর পাঁচ বছর কেটে গেলেও কোনো ব্যবস্থা না নেয়ায় হাইকোর্টে রিট করা হয়।