ডাক্তারের কাছ থেকেই বয়ে আনছেন জীবাণু!

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | লাইফস্টাইল ডেস্ক


হাসপাতালে ডাক্তারের কাছ থেকে চিকিৎসা নেয়ার সময় আপনি জীবাণু বয়ে আনতে পারেন। এই জীবানু থেকে হতে পারে ভয়াবহ অসুখ। এমন কিছু রোগ হতে পারে যাতে অ্যান্টিবায়োটিক কাজই করবে না।

সম্প্রতি এমনই এক গবেষণার কথা প্রকাশিত হয়েছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে।

জানেন ডাক্তাররা কেন স্টেথোস্কোপ গলাতেই ঝুলিয়ে রাখেন?যে স্টেথোস্কোপ একজন চিকিৎসক ব্যবহার করেন তা থেকে এমন কিছু রোগ হতে পারে যাতে অ্যান্টিবায়োটিক কাজই করবে না।

নিয়ম অনুযায়ী, প্রত্যেকবার স্টেথোস্কোপ ব্যবহার করে তা পরিষ্কার করা উচিত। কিন্তু কার্যত তা কেউই করেন না। সাধারণত রোগীর চাপে এসব করা সম্ভব হয় না। এর ফলে ত্বকের সমস্যা, নিউমোনিয়া, এমনকি মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) পর্যন্ত হতে পারে।

ভার্জিনিয়ার ‘ইনফেকশান কন্ট্রোল অ্যান্ড এপিডেমিওলজি’ সংস্থার প্রেসিডেন্ট লিন্ডা গ্রিন এই বিষয়ে সতর্ক করেছেন। তিনি এমনও বলেছেন যে, পর পর রোগী দেখতে গিয়ে স্টোথোস্কোপ জীবাণুমুক্ত রাখার কথা মাথায় থাকে না। কিন্তু, এটা নিজের হাত পরিষ্কার করার মতোই মনে গেঁথে নিতে হবে।


ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018


‘মানবাধিকার রক্ষায় মানবাধিকার কমিশন ব্যর্থ’, রুল জারি
Date: জানুয়ারি ০৯, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


মানবাধিকার রক্ষায় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

২০১৩ সালে এক গৃহকর্মী নির্যাতনের ঘটনায় পর্যাপ্ত ব্যবস্থা না নেয়ায় ‘চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন বাংলাদেশে’র পক্ষে গত ২২ ডিসেম্বর হাইকোর্টে রিট করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল হালিম। তাকে সহযোগিতা করেন আইনজীবী জামিউল হক ফয়সাল।

পরে আইনজীবী আবদুল হালিম জানান, মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

একই সঙ্গে ওই গৃহকর্মী নির্যাতনের ঘটনায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তা আগামী ৩০ দিনের মধ্যে জানাতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, মানবাধিকার কমিশনসহ সাতজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

১৭ ফেব্রুয়ারি এ মামলা শুনানির জন্য কার্যতালিকায় থাকবে বলে জানিয়েছেন আইনজীবী। ২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনা ঘটে। ওই ঘটনায় একটি জাতীয় পত্রিকায় রিপোর্ট প্রকাশ হয়। ওই রিপোর্টের পরে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার কমিশনে ব্যবস্থা নিতে চিঠি দেয়।

এর পর পাঁচ বছর কেটে গেলেও কোনো ব্যবস্থা না নেয়ায় হাইকোর্টে রিট করা হয়।