সরকারের অচলবস্থা নিয়ে আলোচনা থেকে বেরিয়ে গেলেন ট্রাম্প | insaf24.com

সরকারের অচলবস্থা নিয়ে আলোচনা থেকে বেরিয়ে গেলেন ট্রাম্প

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


যুক্তরাষ্ট্রে চলমান শাটডাউন নিরসনে ডেমোক্রেট নেতাদের সঙ্গে এক বৈঠক থেকে ‘ওয়াকআউট’ করলেন দেশটির রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও ডেমেক্রেট নেতা চাক শুমার মেক্সিকো সীমান্তবর্তী দেয়াল নিয়ে ট্রাম্পের প্রস্তাবিত অর্থ বরাদ্দ দিতে রাজি না হওয়ায় আলোচনাই এগোতে চাননি ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

১৯তম দিনের গড়িয়েছে যুক্তরাষ্ট্রের শাটডাউন। ২২ ডিসেম্বর মধ্যরাত থেকে যুক্তরাষ্ট্র সরকারের একাংশে অচলাবস্থা বা শাটডাউন শুরু হয়েছে। এই শাটডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় আট লাখ সরকারি কর্মী। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ট্রাম্পের প্রত্যাশিত ৫০০ কোটি মার্কিন ডলার অনুমোদন করতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা একমত হতে না পারায় এই অচলাবস্থা শুরু হয়।

সর্বশেষ বুধবারের বৈঠককে ‘সময়ের নষ্ট’ বলে মন্তব্য করেছেন ট্রাম্প। এক টুইটে তিনি জানান, শীর্ষ ডেমোক্রেটদের ‘বাই-বাই’ বলতে হয়েছে তাকে।

বিবিসি জানায়, বৈঠকের পর হোয়াইট হাউসের বাইরে দুই পক্ষই পরষ্পরকে দোষারোপ করছে। পোলেসি বলেন, ট্রাম্পের কারণেই সরকারি কর্মীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, প্রেসিডেন্ট এই পরিস্থিতি দীর্ঘায়িত করতে চান। তিনি মনে করেন যে এই সরকারি কর্মীরা হয়তো তাদের বাবার কাছে টাকা চাইতে পারে। কিন্তু সেটা সম্ভব নয়।’

চাক শুমার সাংবাদিকদের বলেন, পেলোসি দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের ব্যাপারে অসম্মতি জানালে ট্রাম্প চলে যান। তিনি বলেন, ‘ট্রাম্প পেলোসিকে জিজ্ঞাসা করেছিলেন যে তিনি দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের অনুমতি দেবেন কি না। পেলোসি নেতিবাচক জবাব দেওয়ায় ট্রাম্প উঠে চলে যান এবং বলেন তাহলে আর আলোচনার কিছু নেই।’

শুমার আরও বলেন, ট্রাম্প সেসময় টেবিলেও বারি দিয়েছন। তবে সিনিয়র কংগ্রেসম্যান স্টিভ স্ক্যালিজ এই দাবি উড়িয়ে দিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, তিনি হতাশ যে ডেমোক্রেটরা সরল বিশ্বাসের আলোচনায় অংশগ্রহণে আগ্রহী না।

প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থি বলেন, ডেমোক্রেটদের আচরণে তিনি খুবই বিব্রত।

ডেমোক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেস দেয়াল নির্মাণে তহবিল বরাদ্দ দিতে না চাইলেও এ ইস্যুতে এখনও পর্যন্ত অনড় অবস্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। কেননা তিনি মনে করেন, এ দেয়াল নির্মাণের মাধ্যমে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ বন্ধ করা সম্ভব হবে। একইসঙ্গে সীমান্ত এলাকা দিয়ে মাদক পাচারেরও রাশ টেনে ধরা সম্ভব হবে। তবে ডেমোক্র্যাটিক পার্টির সদস্যরা মনে করেন বিশাল সীমান্তজুড়ে এই দেয়াল নির্মাণ খুবই ব্যয়বহুল এবং একইসঙ্গে এটি একটি অনৈতিক পদক্ষেপ।


ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018


পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই ব্যক্তি নিহত
Date: জানুয়ারি ১০, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


অলঙ্করণ : জারাদা

পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে কক্সবাজারের টেকনাফে দুই ব্যক্তি নিহত হয়েছেন। এ সময় ঘটনাস্থল থেকে ৫টি দেশীয় অস্ত্র এবং ২২ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়।

পুলিশ বলছে নিহতরা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভূক্ত মাদক ব্যবসায়ী।

বুধবার দিনগত রাত দেড়টার দিকে জেলার টেকনাফের সাবরাং খুরেরমুখ এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, আব্দুর রশিদ প্রকাশ ডাইল্যা (৪৭) এবং আবুল কালাম (৩৫)। নিহত আব্দুর রশিদ টেকনাফের সাবরাং কচুবুনিয়া এলাকার মৃত এনাম শরীফ এবং আবুল কালাম কাটা বনিয়ার আব্দুর রহমানের ছেলে।

পুলিশের দাবি, এ ঘটনায় পুলিশের টেকনাফ থানার এসআই বোরহান উদ্দিন, এএসআই ফরহাদ ও কনস্টেবল হৃদয় গুলিবিদ্ধ হয়েছেন।

টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ জানান, নিহতরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত ইয়াবা ব্যবসায়ী। এদের মধ্যে আবুল কালামের বিরুদ্ধে টেকনাফ থানায় মাদক, মানব পাচারসহ ১০টি এবং আব্দুর রশিদের বিরুদ্ধে ৬টি মামলা রয়েছে।