শায়েখ আব্দুল হাফিজ মক্কী রহঃ এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


শায়েখ আব্দুল হাফিজ মক্কী রহঃ

শায়েখ জাকারিয়া কান্ধলভী রহ. এর অন্যতম খলীফা শায়েখ আব্দুল হাফিজ মক্কী রহঃ এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ । তিনি ২০১৭ সালের ১৬ জানুয়ারী সোমবার মাগরিবের কিছুপর (বাংলাদেশ সময়) সাউথ আফ্রিকার পেট্রোমেরিট শহরে একটি মাহফিলে বয়ানের সময় অসুস্থ হয়ে ইন্তিকাল করেন। অখণ্ড হিন্দুস্তান থাকাকালীন পাঞ্জাবের অমৃতসর শহরে ১৯৪৬ খৃস্টাব্দে জন্মগ্রহণ করেন তিনি।

দেশভাগের সময় শায়খ আব্দুল হাফিজ মক্কী রহ. -এর পরিবার হিজরত করে পাকিস্তানের ফয়সালাবাদে চলে যান। সেখানে তিনি তাঁর দাদির নিকট কুরআন শরীফ অধ্যয়ন শুরু করেন। পরে তাঁর পিতা ১৯৫৩ খৃস্টাব্দে পবিত্র মক্কা মুকাররামায় হিজরত করেন। ১৯৬০ খৃস্টাব্দে তাঁরা স্থায়ীভাবে সৌদি আরবে বসবাসের অনুমতি পান।

মাদরাসায়ে সাওলাতিয়া মক্কাতুল মুকাররামার পরিচালক ও ইন্টারন্যাশনাল খতমে নবুওয়ত মুভমেন্টের আমীর ছিলেন শায়েখ আব্দুল হাফিজ মক্কী। মক্কা মুকাররমায় দীর্ঘদিন ধর্মীয় শিক্ষার প্রচার ও প্রসারে রত ছিলেন তিনি। তিন দশকের বেশি সময় ধরে মক্কা মুকাররমায় দরস তাদরিসের খেদমত করে ছিলেন তিনি।

দ্বীনি দাওয়াতের ক্ষেত্র হিসেবে  শায়েখ আব্দুল  হাফিজ মক্কী রহ. এর অন্যতম পছন্দের দেশ ছিলো বাংলাদেশ। বিশ্বের যে কটি দেশে তিনি বেশি সফর করেছেন, বাংলাদেশ তার অন্যতম। আগে কয়েকবার তিনি বাংলাদেশে আগমন করলেও ২০১০ সনের পর থেকে বাংলাদেশ সফর নিয়মিত হয়েছে। ২০১১ সনে রমজানে তিনি বাংলাদেশে ইতিকাফও করেন।  বাংলাদেশে তাঁর ২৮জন খলীফা রয়েছেন বলে জানা যায়।


ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018