নদী গবেষণা ইনিস্টিটিউটে একদল চৌকস কওমী তরুণ | insaf24.com

নদী গবেষণা ইনিস্টিটিউটে একদল চৌকস কওমী তরুণ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | বেলায়েত হুসাইন


মূল ফটকের সামনে কওমী তরুণরা

যুগের বার্তায় সাড়া দিয়ে আগামীর সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের স্বপ্নে বিভোর কওমী মাদরাসার একদল তরুণ চৌকস শিক্ষার্থী ফরিদপুরে অবস্থিত বাংলাদেশের একমাত্র নদী গবেষণা ইনিস্টিটিউটে সফর করেছে।

মঙ্গলবার (১৬ ই জানুয়ারি) দুপুরে নদীশাসন ও নদীর তীর সংরক্ষণের উপর সম্যক জ্ঞানার্জন করতে রাজধানীর জামিয়া ইসলামিয়া লালমাটিয়া মাদরাসার শিক্ষার্থীরা শিক্ষাসফরের উদ্দেশ্যে দেশের গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানে সফর করে এবং সেখানে বাংলাদেশের আঞ্চলিক ছোটবড় নদীগুলোর উপর ভিত্তি করে তৈরি করা বৃহদায়তন মানচিত্র সদৃশ প্রদর্শনী পরিদর্শন করে।

প্রতিষ্ঠানটির পদ্মা-মেঘনা নদীর উপর চলমান গবেষণা প্রকল্পের কৃত্রিম চিত্রায়ন

বর্তমানে প্রতিষ্ঠানটির পদ্মা-মেঘনা নদীর উপর চলমান গবেষণা প্রকল্পের কৃত্রিম চিত্রায়নের অভিনব কৌশল দেখে শিক্ষার্থীরা নদী-শাসন, ভারত কর্তৃক বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রন-সহ বেশকিছু বিষয়ে পরিচ্ছন্ন ধারনা লাভ করে।

এ সফরে তাদের গাইড হিসেবে থাকা-লালমাটিয়া মাদরাসার সিনিয়র শিক্ষক মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমীকে কওমী শিক্ষার্থীদের নিয়ে এরূপ ব্যতিক্রমধর্মী একটি সফর সম্পর্কে বলেন,”সামাজিক ও বৈশ্বিক সচেতনতাও একজন ইসলামী গবেষকের ধর্মীয় দায়িত্ব; তাই মাঝেমধ্যে কওমী শিক্ষার্থীদের নিয়ে এ ধরনের গবেষণা প্রতিষ্ঠানে জ্ঞানার্জনের জন্য সরেজমিনে সফর করাকে আমি সমীচীন মনে করি, তবে গুরুত্বপূর্ণ এ সরকারী প্রতিষ্ঠানটিতে এসে আনন্দিত হওয়ার পাশাপাশি কিছুটা মর্মাহতও হয়েছি। আমার মনে হয়, গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানটি যথেষ্ট অব্যবস্থাপনার শিকার। গবেষনার জন্য প্রয়োজনীয় অত্যাধুনিক মেশিনারিজ ও উপকরণাদির সরবরাহ থাকলে নদীমাতৃক বাংলাদেশের মানুষ আরো ভালো ফলাফল পেতে পারতো এবং নদী শাসন ও পানির সুষম বন্টনের সময়োচিত সঠিক সেবা পেতো”।

দুইদিনব্যাপী সফরের আজ প্রথম দিন সকালে সাহিত্যপ্রেমী অনুসন্ধিৎসু শিক্ষার্থীরা পল্লিকবি জসিমুদ্দীনের স্মৃতিবিজড়িত বাড়িতে যায় এবং সেখানে অবস্থিত প্রিয়-কবির কবর জেয়ারতের মধ্যদিয়ে দিয়ে সফর সূচনা করে।

আগামীকাল তথা সফরের শেষ দিন তারা আরম্ভ করবে বাংলার ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান মুজাহিদে আজম আল্লামা শামছুল হক ফরিদপুরী রহঃ এর কবর জেয়ারতের মধ্যদিয়ে। পরে তারা টুঙ্গিপাড়ায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবর এবং পীর খানজাহান আলির কবর জেয়ারত শেষে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদে গিয়ে সফর শেষ করবে।

ঘুরেঘুরে গবেষণাকর্ম দেখছেন মুফতী মামুন আব্দুল্লাহ কাসেমী

ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018