কক্সবাজারে খালের পাড় ধসে ভাইবোনসহ ৩ শিশু নিহত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


কক্সবাজারের উখিয়ায় খালে গোসল করতে গিয়ে পাড় ধসে মাটিচাপায় ভোইবোনসহ তিন রোহিঙ্গা শিশু নিহত হয়েছে।

বুধবার (৩০ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে উখিয়ার থাইংখালী-তেলখোলা সড়কের তাজিমারখোলা রোহিঙ্গা ক্যাম্প নং-১৩ সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলো- তাজিমারখোলা রোহিঙ্গা ক্যাম্পের বি-২ ব্লকের শিশুপুত্র মো.রোহান(৪), ইউনুছের শিশুকন্যা রুফিয়া(৬) ও পার্শ্ববর্তী সি-২ ব্লকের ওবাইদুল্লাহর শিশুকন্যা আসমা বেগম(৫)।

মুমূর্ষু অবস্থায় তাদেরকে উদ্ধার করে পার্শ্ববর্তী এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ৩ শিশুকে মৃত ঘোষণা করেন।

ওই এলাকায় ড্রেজার মেশিন বসিয়ে অবৈধ বালু উত্তোলনের কারণে খালের পারের বিভিন্ন স্থানে ভাঙন ধরেছে। খালে সৃষ্টি হয়েছে বড় বড় পানির গর্ত। এসব গর্তে ৩ রোহিঙ্গা শিশু গোসল করতে গেলে হঠাৎ পার্শ্ববর্তী পার ধসে মাটি চাপা পড়ে তারা।

তাজনিমারখোলা রোহিঙ্গা ক্যাম্পের প্রধান মাঝি মো.আলী জানান, দুপুর ১টার দিকে ডাব্লিউএফফির ত্রাণ নিতে স্বজনদের সঙ্গে বের হয় ওই ৩ শিশু। তারপর গোসল করতে ৩ জনই নেমে পড়ে খালের পানির গর্তে। এ সময় বিশাল মাটির একটি অংশ ভেঙে তাদের ওপরে পড়লে চাপা পড়ে এসব শিশুরা।

তিনি জানান, ঘণ্টাখানেক তাদেরকে পরিবারের লোকজন খোঁজাখুঁজি করেও না পাওয়ার পর ওই স্থানে মাটির একটি অংশ ধসে পড়া অবস্থায় দেখতে পায় এলাকাবাসী। পরে দুপুর ২টা ২০ মিনিটের দিকে সেখান থেকে প্রায় মৃত অবস্থায় শিশু তিনটিকে উদ্ধার করে তাজনিমারখোলা এমএসএফ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

ক্যাম্পের সহকারী ক্যাম্প ইনচার্জ রবিউল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, লাশগুলো উদ্ধার করে প্রথমে তাজনিমারখোলা এমএসএফ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে কুতুপালং এমএসএফ হাসপাতালে পাঠানো হয়েছে।

উখিয়া বন রেঞ্জ কর্মকর্তা কাজী তারিকুর রহমান এ ব্যাপারে বলেন, খাল থেকে ড্রেজার মেশিন বসিয়ে যদি অবৈধ বালু উত্তোলন করেই থাকে, তবে অবশ্যই সরেজমিন পরিদর্শন করে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, থাইংখালী স্টেশনের ব্রিজ থেকে হাছু মিয়ার বাড়ি পর্যন্ত সরকারি বালু ইজারা থাকলেও একশ্রেণির অবৈধ বালু উত্তোলনকারী সিন্ডিকেট সংশ্লিষ্ট বিট অফিসারকে ম্যানেজ করে তাজনিমারখোলা রোহিঙ্গা ক্যাম্প থেকে শুরু করে তেলখোলা চাকমাপাড়া পর্যন্ত অন্তত ১২টি পয়েন্টে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে যাচ্ছে। যার ফলে খালের পারের বিভিন্ন স্থানে বড় আকারে ভাঙন ধরেছে। খালের মধ্যে সৃষ্টি হয়েছে বিশাল পানির গর্ত।

ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018