আশুগঞ্জ সার কারখানার অ্যামোনিয়া প্লান্টে অগ্নিকাণ্ড

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সারকারখানার অ্যামোনিয়া প্লান্টের দ্বিতীয় তলায় কাজ করার সময় সিনগ্যাস কমপ্রেসারে অতিরিক্ত তাপমাত্রার কারণে ও তেলের রিজার্ভার লিকেজ হয়ে আগুন লেগে যায়। তাৎক্ষনিকভাবে আগুন কমপ্রেসারের চারদিকের বিভিন্ন যন্ত্রংশে ছড়িয়ে পড়ে। বিষয়টি নাশকতা কিনা তা নিশ্চিত করে বলতে পারেনি কেউ।

বুধবার (৩০ জানুয়ারি) বিকাল ৩টার দিকে কারখানার অ্যামোনিয়া প্লান্টের সিনগ্যাস কমপ্রেসারের দ্বিতীয় তলায় এই ঘটনাটি ঘটে।

আগুন লাগার খবর ছড়িয়ে পড়লে কারখানার আভ্যন্তরে কর্মরত কর্মকর্তা, শ্রমিক, কর্মচারীদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। এ সময় কারখানার শ্রমিক, কর্মচারী ও কারখানার নিজস্ব ফায়ার সার্ভিসের একটি টিম আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। খবর পেয়ে আশুগঞ্জ ফায়ার সার্ভিসের দুটি টিম ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

এদিকে বিষয়টি ধামাচাপা দেয়ার জন্য চেষ্টা করে কারখানা কর্তৃপক্ষ। সাংবাদিকরা খবর সংগ্রহ করতে গেলে তাদের কারখানার ভিতরে যেতে বাঁধা দেয়া হয়।

এই ব্যাপারে আশুগঞ্জ ফায়ার সার্ভিসের সাব অফিসার মো. আওসাদ মিয়া বলেন, আগুনের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনি। বর্তমানে কারখানার আগুন নিয়ন্ত্রণে রয়েছে। কারখানার অ্যামোনিয়া প্লান্টের সিনগ্যাস কমপ্রেসারে অতিরিক্ত তাপমাত্রার কারণে ও তেলের রিজার্ভার লিকেজ হয়ে আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

আশুগঞ্জ সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম আকন্দ আগুনের বিষয়টি নিশ্চিত করে জানান, কারখানার আগুন নিয়ন্ত্রণে রয়েছে। তেমন বেশি ক্ষয়ক্ষতি হয়নি। নাশকতা কিনা তা খতিয়ে দেখা হবে। তবে সাংবাদিকদের ভিতরে যেতে না দেয়া দু:খজনক বলে জানান তিনি।

প্রসঙ্গত, কারখানা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বেশ কয়েকদির আগে থেকেই কারখানাটির অ্যামোনিয়া প্লান্টের সিনগ্যাস কমপ্রেসারে ত্রুটি দেখা দেয়। এটি মেরামত করার জন্য কারখানার ইউরিয়া উৎপাদন বন্ধ ছিল।

ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018