মৌলভীবাজারে পাখি শিকারিদের বিষটোপে মারা গেছে ৩০০ হাঁস

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


মৌলভীবাজারের বড়লেখায় হাকালুকি হাওরে পাখি শিকারিদের বিষটোপে সামছুল ইসলাম নামে এক খামারির ৩০০ হাঁস মারা গেছে।

বুধবার (৩০ জানুয়ারি) বিকালে হাকালুকির দুধাই বিলের পাড়ে শিকারিদের বিষটোপের কারণে এ ঘটনা ঘটে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, বড়লেখা উপজেলার মুর্শিবাদকুরা গ্রামের সামছুল ইসলাম একটি এনজিও সংস্থা থেকে ঋণ নিয়ে ৫০০ হাঁস নিয়ে একটি খামার করেন। নিজের ছেলে ও একজন কর্মচারী নিয়ে তিনি হাঁসের লালন পালন করেন।

প্রতিদিন হাকালুকির বিভিন্ন বিলে হাঁসগুলো বিচরণ করে। হাঁসের ডিমের আয়েই পরিবারের ব্যয়, ঋণের কিস্তি ও কর্মচারীর বেতন হয়।

খামারি সামছুল ইসলামের অভিযোগ, খুঠাউরা গ্রামের সুনাই মিয়া, মনা মিয়া, আনোয়ার হোসেন, ওয়াতির আলী, ছালিক আহমদ, আছাদ উদ্দিনসহ বিশাল একটি সিন্ডিকেট প্রতিদিন হাওরের বিভিন্ন বিলে ধানের সঙ্গে বিষ মিশিয়ে অতিথি পাখি নিধন করছেন।

তিনি বলেন, প্রায় এক মাস আগে এসব অসাধু শিকারিদের পাখি শিকারে বাধা দেই। এতে ক্ষিপ্ত হয়ে তারা আমার হাঁসের বিচরণস্থলে বিষ মিশানো ধান ছিটিয়ে রাখেন। এতে তার ৩০০ হাঁস মারা যায়। তিনি বলেন, এখন কীভাবে ঋণের টাকা পরিশোধ করবেন আর পরিবার চালাবেন সেই চিন্তায় দিশেহারা। এ ঘটনায় ছয় পাখি শিকারির বিরুদ্ধে হাঁস মারার অভিযোগে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন বলে জানান সামছুল ইসলাম।

এ বিষয়ে বড়লেখা থানার ওসি মো.ইয়াছিনুল হক বলেন, অভিযোগ পেয়েছি। দুটি মৃত হাঁস ময়নাতদন্তের জন্য উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018