বঙ্গবন্ধুকে নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে পাকিস্তানের হাইকমিশনারকে তলব

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


পাকিস্তানের ওয়েবসাইটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে ঢাকায় দেশটির ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার বিকেলে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার শাহ ফয়সাল কাকারকে তলব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক তারেক মোহাম্মদ।

এ নিয়ে জানতে চাইলে তারেক মোহাম্মদ প্রথম আলোকে বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে পাকিস্তানের ওয়েবসাইটে আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে শাহ ফয়সাল কাকারকে তলব করা হয়। এ বিষয়ে তাঁর হাতে একটি কূটনৈতিক পত্র দেওয়া হয়েছে।

ভারপ্রাপ্ত হাইকমিশনার এ সময় দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালককে জানান, বাংলাদেশের প্রতিবাদের বিষয়টি তিনি ইসলামাবাদের কর্মকর্তাদের কাছে পৌঁছে দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি defence.pk নামের একটি পাকিস্তানি ওয়েবসাইটে বঙ্গবন্ধুকে নিয়ে আপত্তিকর মন্তব্য করা হয়েছে। ওই ওয়েবসাইটটি মূলত পাকিস্তান সরকার পরিচালনা করে থাকে।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিদায় নেওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শাহ ফয়সাল কাকার তলবের বিষয়টি পুরোপুরি এড়িয়ে গেছেন। উল্টো তিনি সাংবাদিকদের জানান, মহাপরিচালকের সঙ্গে তিনি বিভিন্ন বিষয়ে আলোচনা করতে এসেছেন।


পদত্যাগ করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী?
ফেব্রুয়ারি ১২, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আগামী গ্রীষ্মে পদত্যাগ করতে পারেন বলে ডেইলি মেইল-সহ বিভিন্ন গণমাধ্যম খবর দিয়েছে। সূত্রগুলো বলছে, মার্চ মাসে ব্রেক্সিট চুক্তি পাস হয়ে গেলে তিনি প্রধানমন্ত্রীত্ব ছাড়বেন।

থেরেসা মে’র ঘনিষ্ঠজনেরা বলছেন, প্রধানমন্ত্রী পদত্যাগ করার জন্য প্রস্তুত; তবে প্রতিদ্বন্দ্বী বরিস জনসনকে ঠেকানোর জন্য তিনি নতুন নির্বাচনে লড়তে পারেন। আগামী ২৯ মার্চ ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নের কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

গত মাসে ব্রিটিশ পার্লমেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে ঐতিহাসিক পরাজয়ের পর থেরেসা মে স্বীকার করতে বাধ্য হন যে, তিনি সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না।

প্রধানমন্ত্রী মে’র বন্ধু লিয়াম ফক্সের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র ‘ডেইলি সান’-কে জানিয়েছেন, বাণিজ্যমন্ত্রী লিয়াম মনে করেন ২৯ মার্চের পর পদত্যাগ করবেন থেরেসা মে। লিয়াম বলেন, প্রধানমন্ত্রী তাকে যেসব কথা বলেছে তাতে তার পদত্যাগের সম্ভাবনা পরিষ্কার হয়েছে। তবে এ বিষয়ে এখনো কিছু বলেন নি থেরেসা মে। একটি সূত্র বলেছে, থেরেসা যা কিছু করবেন তা কেবল তার স্বামী ফিলিপ জানেন।

উৎস, পার্সটুডে