ব্যাংকিং সেক্টরকে নাজুক করে দেয়া হয়েছে : হাইকোর্ট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


ঋণ খেলাপি ও অর্থ পাচারকারিদের তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে ব্যাংকের টাকা উদ্ধারে কেন কমিশন গঠন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত।

বুধবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এর সাথে জড়িত ঋণ খেলাপি ও অর্থপাচারকারীদের চিহ্নিত করে তাদের তালিকা করারও নির্দেশ দেন হয়েছে।

ঋণ খেলাপি ও অর্থপাচারকারীদের চিহ্নিত করে টাকা উদ্ধারে আইনগত কী কী ব্যবস্থা নেয়া হয়েছে, সে বিষয়ে একটি রিপোর্ট দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সাথে এই টাকা উদ্ধারে কেনো কমিশন গঠনে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়কে কেনো নির্দেশ দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

ব্যাংকিং সেক্টরকে ইতিমধ্যে নাজুক করে দেয়া হয়েছে, অতিসত্বর এটা বন্ধ করতে হবে। এটা এভাবে চলতে দেয়া যায় না বলেও মন্তব্য করেছেন আদালত।


এবার বাংলাদেশ ইস্যুতে প্রতিক্রিয়া জানালেন পেন্টাগন শীর্ষ কমান্ডার
ফেব্রুয়ারি ১৪, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


বাংলাদেশের গণতন্ত্রের অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ইউএস ইন্দো-প্যাসিফিক কমান্ডার চিফ অ্যাডমিরাল ফিলিপস ডেভিডসন।

মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির কংগ্রেশনাল শুনানিতে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন। খবর ইকোনোমিক টাইমসের।

ফিলিপস বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সত্যিকারার্থে দেশে একদলীয় শাসন কায়েমের চেষ্টা করছেন।

ডেভিডসন বলেন, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের কাছে একটি গুরুত্বপূর্ণ অংশীদার। এছাড়া আঞ্চলিক স্থিতিশীলতা, দক্ষিণ এশিয়ায় সন্ত্রাস দমন, সহিংস উগ্রপন্থা দমন, মানবিক সহযোগিতায় সমর্থন, ত্রাণ সহায়তা, জাতিসংঘ শান্তিরক্ষী মিশনসহ যুক্তরাষ্ট্রের নিরাপত্তা অংশীদার বাংলাদেশ।দেশটিতে গণতন্ত্র হুমকির মুখে।

এসময় তিনি ৭ লাখ রোহিঙ্গা নিয়ে বাংলাদেশে যে সংকট সৃষ্টি হয়েছে সে বিষয়েও আলোকপাত করেন।

এর কয়েকঘণ্টা আগেই কংগ্রেসম্যান ইলিয়ট এঙ্গেল নেতৃত্বে প্রতিনিধি পরিষদের ৬ জন প্রভাবশালী আইনপ্রণেতার উদ্বেগ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে একটি চিঠি লেখা হয়।

চিঠিতে বলা হয়, তিনি বাংলাদেশের গণতন্ত্র রক্ষা করার জন্য ‘সময়মত যথাযথ প্রতিক্রিয়া’ চান। নির্বাচনে ব্যাপক ধরপাকড় এবং ভোটারদের দমনের অভিযোগগুলো গুরুত্বসহ নেয়া উচিত বলে উল্লেখ করা হয় চিঠিতে।