যেভাবে আরো নিরাপদ হবে অ্যান্ড্রয়েড ডিভাইস

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | তথ্যপ্রযুক্তি ডেস্ক


কম দামি ডিভাইসে স্টোরেজ এনক্রিপশন সুবিধা দিতে অ্যাডিয়ান্টাম আনছে গুগল।

নতুন এই এনক্রিপশন সল্যুশনের সাহায্যে প্রত্যেকটি অ্যান্ড্রয়েড ডিভাইসই এনক্রিপ্টেড করা যাবে। ডেটা এনক্রিপ্টেড করা থাকলে অ্যাকাউন্টে অবৈধ অনুপ্রবেশকারীরা সঠিক তথ্য দেখতে পায় না। বিভিন্ন কোড দিয়ে আসল ডেটা ঢেকে রাখা হয়। এই কোড খোলা চেখে কোনো মানুষের পক্ষে ডিক্রিপ্ট করা সম্ভব হয় না। তাই ডেটা সুরক্ষিত থাকে।

স্বল্প দামি হার্ডওয়্যার ডিভাইসে প্রচলিত এইএস এনক্রিপশন কাজ করে না। অ্যাডিয়ান্টাম প্রযুক্তি আসলে অ্যান্ড্রয়েড গো চালিত ডিভাইসগুলোও এইএস এনক্রিপশন ব্যবস্থার চেয়ে ৫ গুণ দ্রুত কাজ করবে। তবে নতুন এই প্রযুক্তি মিড রেঞ্জ ও ফ্ল্যাগশিপ ডিভাইসে একই গতিতে কাজ করবে না। যেসব হার্ডওয়্যার এইএস স্ট্যান্ডার্ডের এনক্রিপশন সাপোর্ট করে সেগুলোতে অ্যাডিয়ান্টাম কোনো বাড়তি সুবিধা দেবে না। শুধু যেসব লো এন্ডের ফোনের প্রসেসর এআরএম কর্টেক্স-এ৭ দিয়ে তৈরি সেগুলোতে কাজে দেবে অ্যাডিয়ান্টাম প্রযুক্তি।
অ্যাডিয়ান্টাম নিয়ে গুগলের মোবাইল সিকিউরিটি স্ট্র্যাটেজির ডিরেক্টর ইউজিন লাইডারম্যান বলেন, ফোনের দাম যতোই হোক ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তা পাওয়ার অধিকার সবার আছে। ডিভাইসের পারফর্মেন্স দুর্বল হয়ে যাবে তাই ম্যাসেজ নিরাপদে রাখবো না, এমনটা হতে পারে না।

অ্যাডিয়ান্টাম প্রযুক্তির কল্যাণে চুরি করা ফোন থেকে ডেটা উদ্ধার করা যাবে না। এতে করে ফোনের স্টোরেজে যা যা সংরক্ষিত আছে তা নিরাপদেই থাকবে।

আগামী মে মাসে নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড কিউয়ের সঙ্গে ঘোষণা আসতে পারে  নতুন এনক্রিপশন সল্যুশন অ্যাডিয়ান্টামের।


দ্য ভার্জ অবলম্বনে টেক শহর