ভারত-পাকিস্তান নয়, কাশ্মীরের মালিক কাশ্মীরের জনগণ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

ড. এমাজউদ্দিনঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদ বলেছেন, কাশ্মীর দখলের অধিকার ভারত বা পাকিস্তান কোনো দেশেরই নেই।

তিনি বলেন, কাশ্মীরের মালিক কাশ্মীরের জনগণ। কাশ্মীর ভারত বা পাকিস্তান কারো নয়। তারা অন্য কিছু চায় না শুধু মাত্র বেঁচে থাকার জন্য আত্মনিয়ন্ত্রণের অধিকার চায়।

রবিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘বীর উত্তম জিয়াউর রহমান শিক্ষা ও গবেষণা পরিষদ’ আয়োজিত প্রয়াত বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহের মূত্যুতে এক শোক সভা ও দোয়া মহফিলে তিনি এ মন্তব্য করেন।

কাশ্মীরের চলমান সমস্যার প্রসঙ্গ টেনে এমাজউদ্দিন আহমদ বলেন, কাশ্মীরে আজ যে উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছে বাংলাদেশেও ১৯৬৯ সালে এমন অবস্থা বিরাজ করেছে।

ঢাবির সাবেক এই উপচার্য বলেন, আমি ভারতের বিরুদ্ধে কথা বলার চিন্তা করি না। কিন্তু তাদের আধিক্যতা এমন পর্যায়ে চলে এসেছে তাদের সাথে দীর্ঘদিনের সম্পর্ক বজায় রাখা কঠিন হয়ে দাঁড়াবে।

আয়োজক সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে শোক সভা ও দোয়া মাহফিল আরো বক্তব্য দেন- বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাড.আহমেদ আজম খান, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবি এম মোশারফ হোসেন, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের রহমতউল্লাহ, জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।