জানুয়ারি ১৯, ২০১৭

পাকিস্তানের নিষেধাজ্ঞায় বিপদে ভারতের বাণিজ্যিক ফ্লাইট

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

air-indiaপাকিস্তানের ভেতরে ভারতের সামরিক বাহিনী কথিত সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পর লাহোরের আকাশে বাণিজ্যিক বিমান চলাচলের ওপর সীমাবদ্ধতা আরোপ করায় সমস্যায় পড়েছে ভারত। দেশটির যেসব বাণিজ্যিক ফ্লাইট মধ্যপ্রাচ্যের দেশ, ইউরোপ ও আমেরিকায় যাচ্ছে সেসব বিমানকে এখন ভিন্ন পথে যেতে হচ্ছে। ফলে ভারত থেকে এসব দেশের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া বিমানের প্রতিটি ফ্লাইট দেরিতে গন্তব্যে পৌঁছাচ্ছে।

ভারতের কথিত সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তান লাহোরের আকাশে সব ধরনের বাণিজ্যিক বিমানের জন্য কমপক্ষে ২৯,০০০ ফুট ওপর দিয়ে চলাচলের নির্দেশনা জারি করে। এর সরাসরি প্রভাব পড়েছে ভারতের বিমান সংস্থার ওপর। ফলে ভারতের বিমানগুলো এখন ভিন্নপথে যেতে বাধ্য হচ্ছে আর তাতে দেরি হচ্ছে গন্তব্যে পৌঁছাতে। ভারতের বিমান সংস্থার শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা খবরটি নিশ্চিত করেছেন বলে এনডিটিভি জানিয়েছে।

চলতি অক্টোবর মাসজুড়ে এ নিষেধাজ্ঞা চলবে বলে পাকিস্তানের জারি করা নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। অথচ পাকিস্তানের আকাশ হচ্ছে দূরপ্রাচ্য, পশ্চিম এশিয়া, ইউরোপ ও আমেরিকায় যাওয়ার জন্য জনপ্রিয় একটি রুট।

এর আগে, গত সোমবার পাকিস্তান অন্য এক নোটিশে বলেছে, করাচির ওপর সব ধরনের বাণিজ্যিক বিমানের ফ্লাইটকে কমপক্ষে ৩৩,০০০ ফুট ওপর দিয়ে যেতে হবে। এর চেয়ে নিচে দিয়ে উড়তে পারবে শুধুমাত্র পাকিস্তানের যুদ্ধবিমান।

পার্সটুডে