জানুয়ারি ২৪, ২০১৭

পাক-ভারত নিরাপত্তা উপদেষ্টাদের ফোনালাপ, উত্তেজনা কমাতে একমত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

ajit_doval_nasir_janjua_b_0দুই সপ্তাহের চলমান উত্তেজনার পর দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ে ফোনালাপ হয়েছে। আলোচনার পর সীমান্তে উত্তেজনা কমাতে সম্মত হয়েছে দুই পক্ষই।

আজ সোমবার সকালে দুই দেশের ক্রমবর্ধমান উত্তেজনার বিষয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ে আলাপ হয় হয়। ফোনে এই বিষয় নিয়ে কথা বলেন ভারত-পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও নাসির জানজুয়া। আর তাঁদের আলোচনার পরপরই পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ জানান, সীমান্তে উত্তেজনা কমাতে সম্মত হয়েছে দুই পক্ষই।

সারতাজ আজিজ অভিযোগ করে বলেন, পাকিস্তান যখন উত্তেজনা কমাতে কাজ করছে, তখন ভারত যেন অন্য কিছু চাইছে। তবে সীমান্তের এই উত্তেজনা কোনো দেশের জন্যই মঙ্গলজনক হবে না বলে উল্লেখ করেন আজিজ। তিনি সর্বশেষ জাতিসংঘের সম্মেলনে বিশ্বনেতাদের উদ্দেশে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের কথা মনে করিয়ে দেন।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবাল ও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাজির জানুয়া নিয়ন্ত্রণ রেখায় চলমান উত্তেজনা নিরসনে একমত হয়েছেন বলে জানিয়েছেন সারতাজ আজিজ।

তিনি বলেন, ‘নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা নিরসন করে কাশ্মীরে মনোযোগ দিতে চায় পাকিস্তান।’

ভারত-পাকিস্তানের চলমান উত্তেজনা নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ও আহ্বান জানিয়ে আসছে।

রবিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, ভারত কখনো কোনো দেশ আক্রমণ করেনি।

দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য হিন্দু, এনডিটিভি ও জিও টিভি অবলম্বনে