বাংলাদেশ ইস্যু নিয়ে বৈঠকে বসছে ইউরোপীয় ইউনিয়ন

ইইউসম্প্রতি বাংলাদেশ সফর করে যাওয়া ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সফর রিপোর্ট নিয়ে বৈঠকে বসছে ইইউ। বৃহস্পতিবার বিকেলে বেলজিয়ামের ব্রাসেলসে এ বৈঠকটি অনুষ্ঠিত হবে।

বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট থেকে উত্তোরণের বিষয় নিয়ে আলোচনা হবে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশের সমস্যা সমাধানে জাতিসংঘকে জোড়ালো পদক্ষেপ নিতে আনুষ্ঠানিকভাবে জানানোর বিষয়ে আলোচনা করতে পারে ইইউ।

বাংলাদেশের চলমান রাজনৈতিক সমস্যা সমাধানে জোরালো কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এ বিষয়ে গত ১৪ জানুয়ারি একটি বৈঠক করে ইইউ। সেই বৈঠকের সিদ্ধান্তের আলোকেই সম্প্রতি বাংলাদেশ সফর করে যায় ইইউর একটি প্রতিনিধি দল।

সরেজমিন অভিজ্ঞতা, পর্যালোচনা এবং তাদের মূল্যায়ন প্রতিবেদন তুলে ধরবে প্রতিনিধি দলটি।

ইউরোপিয়ান পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান জে ল্যামবার্ডের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে গেছে। এসময় দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমানসহ সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন।

সংবাদ সম্মেলনে সফরের বিস্তারিত তুলে ধরেন প্রতিনিধি দলের প্রধান। এসময় তারা বলেন, পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও সব দলের অংশগ্রহণ নিশ্চিতের লক্ষ্যে এখনই একটি গ্রহণযোগ্য নির্বাচনী পন্থা (ম্যাকানিজম) বের করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনা করেছেন ইউরোপীয় ইউনিয়নের এই প্রতিনিধি দলটি।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি ও মানবাধিকার, শ্রমমানের অগ্রগতি, ব্লগার ও মুক্তমনা লেখকদের নিরাপত্তা, ইউরোপের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য, বৈশ্বিক সন্ত্রসাবাদ দমন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে তারা আলোচনা করেছেন সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে।