গাজী সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর মৃত্যুবার্ষিকী আজ | insaf24.com

গাজী সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর মৃত্যুবার্ষিকী আজ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


মুসলমানদের প্রথম কিবলা মসজিদে আকসা, বাইতুল মুকাদ্দাস।

ইসলামী ইতিহাসের অজেয় বীর গাজী সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর ৮২৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১১৯৩ সালের ৪ মার্চ অসুস্থ অবস্থায় দামেস্কে ইন্তেকাল করেন তিনি।

জীবনের সিংহভাগ সময় ইসলামী খেলাফত ও মুসলিমদের নিরাপত্তার জন্য তিনি বিরামহীন লড়ে গেছেন। পরাজয়ের কোনো কালিমা ছিল না তাঁর যুদ্ধ জীবনে। যেদিকেই ছুটেছেন, বিজয় এসে পদচুম্বন করেছে শিংহশার্দুল এ সিপাহসালারের।

১১৩৭ সালে ইরাকের বর্তমান তিকরিত এলাকায় সালাহউদ্দিন আইয়ুবীর জন্ম। ইতিহাস তাঁকে সবচেয়ে বেশি স্মরণ করে খ্রিষ্টান ক্রুসেডারদের কবল থেকে মুসলমানদের প্রথম কিবলা মসজিদুল আকসার ভূমি জেরুসালেম পুনরুদ্ধারের কারণে। ১১৮৭ খ্রিষ্টাব্দের ২ অক্টোবর সুলতান সালাহউদ্দিন আইয়ুবী ক্রুসেডারদের জবর দখল থেকে পবিত্র জেরুসালেম উদ্ধার করেন।

এর আগে ইসলামের দ্বিতীয় খলিফা সাহাবী উমর ফারুক রাদিয়াল্লাহু আনহুর শাসনামলে ৬৩৭ খ্রিষ্টাব্দে সর্বপ্রথম এই ভূমি মুসলিমদের অধীনে আসে। দীর্ঘ চার শতাব্দী মুসলিমদের অধীনে ছিল জেরুসালেম। তারপর ১০৯৯ খ্রিষ্টাব্দে খ্রিষ্টান যুদ্ধবাজ ক্রুসেডাররা আবার দখল করে নেয় পবিত্র ভূমি জেরুসালেম।

নব্বই বছর পর পুনরায় জেরুসালেম বিজয় করেছিলেন মুসলিম সেনাপতি, অকুতোভয় সেনা নায়ক, গাজী সুলতান সালাউদ্দীন আল আইয়ুবী। ঝড়গতি সম্পন্ন, আপোষহীন অকুতোভয় আইয়ুবী যখন ইসলামের তরবারি হাতে আবির্ভূত হন তখন ক্রুসেডের সাজানো কৌশল বারেবারে কেপে উঠে। চক্রান্তের জাল ছিড়ে জেরুজালেম ছিনিয়ে এনে শত বছরপর আবার মুসলমানদের হৃদয়ে প্রশান্তি নিয়ে আসেন গাজী সালাউদ্দীন আইয়ুবী।

সুলতান আইয়ুবী কর্তৃক বাইতুল মুকাদ্দাস নিয়ন্ত্রণে নেবার প্রায় ৮০০ বছর পর এবং ইসলামী খিলাফাত ধ্বংসের ৪৩ বছর পর মুসলমানরা প্রত্যক্ষ করল এক বেদনাদায়ক ও দুঃখজনক ঘটনা। মুসলিম বিশ্বের পারস্পরিক অনৈক্য ও দুর্বলতার ফলে পবিত্র বাইতুল মুকাদ্দাস আর মসজিদুল আকসা আবার চলে গেল বিধর্মীদের হতে। খ্রিস্টানদের মদদে সেখানে কর্তৃত্ব নিল অভিশপ্ত ইহুদী জাতি। ৮০০ বছর আগের ইতিহাসের পুনরাবৃত্তি ঘটল সেই পবিত্র মাটিতে। মুসলমানদের রক্তে নতুন করে ভিজতে শুরু করল ফিলিস্তিনের মাটি। যা এখনো বিরাজমান।আজ শুধু ফিলিস্তিন নয় পৃথিবীর বিভিন্ন প্রান্তের মুসলিম মানবাত্মা ক্রন্দন করছে একজন সালাহউদ্দিন আইয়ুবীর জন্য।


ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018