আজানকে অসম্মান করায় নারীবাদীদের কর্মসূচিতে বাধা দেয়া হয়েছে: এরদোগান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আরিফ মুসতাহসান


তুরস্কে নারীবাদীদের কর্মসূচিতে বাধা দেয়া প্রসঙ্গে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, নারী দিবসে নারীবাদীরা উগ্র ও উস্কানিমূলক স্লোগান দিচ্ছিলো। তারা সেখানে বাদ্যযন্ত্র বাজিয়ে ব্যাপক শোরগোল সৃষ্টি করেছে, অথচ পাশের মসজিদে আজান হচ্ছে। আজানের সম্মানেই তাদের কর্মসূচিতে বাধা দেয়া হয়েছে।

সোমবার (১১ মার্চ) আদানা প্রদেশের এক নির্বাচনী প্রচারণা সভায় তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, রিপাবলিকান পিপলস পার্টি ও ডেমোক্রেটিক পার্টির আয়োজনে ইস্তাম্বুলের প্রধান সড়ক ইস্তিকাল এভিনিউয়ের তাকসিম পয়েন্টে সমবেত হয়ে নারীদের ওই কর্মসূচিটি মোটেও স্বাভাবিক ছিলো না।

এরদোগান সেখানে একটি ভিডিও ফুটেজ প্রদর্শন করে জনসভায় উপস্থিত সকলকে দেখান যে কিভাবে একদিকে আজান হচ্ছে আর নারীবাদীরা স্লোগান দিচ্ছে।

এরদোগান বলেন, রিপাবলিকান পিপলস পার্টি ও ডেমোক্রেটিক পার্টি আজানকে সম্মান করেনা। তারা তুর্কি সংস্কৃতিকেও সম্মান করেনা। যারা আজান ও তুর্কি সংস্কৃতিকে সম্মান করেনা তারা কিভাবে দেশকে সম্মান করবে।

উল্লেখ্য, গত শুক্রবার ইস্তাম্বুলে নারী দিবসের কর্মসূচি পালনকালে পুলিশ বাধা দেয় । পরে নারীবাদীরা পুলিশের সাথে ক্ষিপ্ত ও আক্রমণাত্মক হয়ে উঠলে তাদের ওপর টিয়ার গ্যাস ছোড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।