দেওবন্দ পড়ার জন্য বাংলাদেশী শিক্ষার্থীরা কি স্টুডেন্ট ভিসা পেতে যাচ্ছে? | insaf24.com

দেওবন্দ পড়ার জন্য বাংলাদেশী শিক্ষার্থীরা কি স্টুডেন্ট ভিসা পেতে যাচ্ছে?

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | এম  মাহিরজান


এই উপমহাদেশের ইসলামী শিক্ষার প্রাণকেন্দ্র দারুল উলুম দেওবন্দে পড়ার জন্য অনেক শিক্ষার্থী বাংলাদেশ থেকে ভারতে পাড়ি জমান। কিন্তু বৈধভাবে ছাত্র হিসেবে দেওবন্দে যাওয়ার কোন ব্যবস্থা না থাকায় নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় শিক্ষার্থীদের।

টুরিস্ট ভিসা নিয়ে বা অবৈধ পন্থায় দেওবন্দ পড়তে গিয়ে নানা সময় শিক্ষার্থীদের সমস্যায় পড়তে হচ্ছে। এমনকি গ্রেপ্তার হয়ে মাসের পর মাস জেলেও থাকতে হয়েছে অনেক শিক্ষার্থীদের।

এমনই একটি ঘটনাকে কেন্দ্র করে সমস্যা সমাধানের দাবি নিয়ে গত বছর মাঠে নেমেছিল কওমী ফোরাম সহ বেশ কয়েকটি সংগঠন। তখন কিছুটা অগ্রগতি হলেও পরে থেমে যায় কার্যক্রম।

দীর্ঘদিন পর আবারো এই সমস্যার সমাধানে কাজ শুরু হয়েছে।

আজ দেশের সর্ববৃহৎ কওমী শিক্ষা বোর্ড বেফাকের সহকারী মহাসচিব মাওলানা মাহফুজুল হকের নেতৃতে একটি দল শিক্ষা মন্ত্রণালয়ে সচিবের সাথে সাক্ষাৎ করে বিষয়টি সমাধানের জন্য লিখিত আবেদন জানান।

এই বিষয়ে জানতে চাইলে মাওলানা মাহফুজুল হক ইনসাফকে বলেন, আমরা দীর্ঘদিন যাবত শিক্ষার্থীদের দেওবন্দ পড়াশুনা সহজ করার লক্ষে স্টুডেন্ট ভিসার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিলাম। এরই ধারাবাহিকতায় আজ ডক্টর মুসতাক আহমদ সহ একটি প্রতিনিধি দল নিয়ে আমরা শিক্ষা মন্ত্রণালয়ে যাই। সেখানে মন্ত্রণালয়ের সচিবের সাথে সাক্ষাৎ করে লিখিতভাবে বিষয়টি উপস্থাপন করি। শিক্ষা সচিব বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রনালয়, ইন্ডিয়ান হাই কমিশন, দিল্লীতে অবস্থিত বাংলাদেশ হাই কমিশন ও কলকাতায় অবস্থিত ডেপুটি হাই কমিশনে দেওবন্দ যেতে ইচ্ছুক ছাত্রদেরকে স্টুডেন্ট ভিসা প্রদানের জন্য লিখিতভাবে নির্দেশনা দেন।

তাহলে কি এখন থেকে বাংলাদেশ থেকে দেওবন্দ যেতে ইচ্ছুক শিক্ষার্থীরা ভারতের স্টুডেন্ট ভিসা পাচ্ছেন? এমন প্রশ্নের জবাবে মাওলানা মাহফুজুল হক বলেন, বিষয়টি এখনো নিশ্চিত নয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা জারি করা হয়েছে। ভারতীয় হাইকমিশনে আমাদের সনদের স্বীকৃতি আইনের অনুলিপিও পাঠানো হয়েছে। এখন ভারত ভিসা দেবে কিনা, সেটা দেখার বিষয়। সচিব আমাদের বলেছেন যথাযথ নিয়ম মেনে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে। সে হিসেবে বলতে পারি আবেদনের পর ভারতীয় দূতাবাসের জবাবের পেলে বুঝা যাবে এখন থেকে দেওবন্দ পড়তে ইচ্ছুক বাংলাদেশী শিক্ষার্থীরা স্টুডেন্ট ভিসা পাবেন কিনা।