মসজিদে হামলা বেদনাপূর্ণ : পুতিন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে নামাজ পড়তে আসা শান্তিপূর্ণ মুসলমানদের নির্বিচারে গুলি করে হত্যার ঘটনাকে বেদনাপূর্ণ ও নির্মম বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডানকে দেয়া এক বার্তায় হামলাকে নৈরাশাবাদী উল্লেখ করে তিনি বলেন, আমি আশা করি এ হামলায় জড়িতদের কঠিন শাস্তি দেয়া হবে।

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, মুসলমানদের বিরুদ্ধে শত্রুতা অলসভাবে দেখছে বিশ্ব। ক্রাইস্টচার্চের আল নুর মসজিদের হত্যাকাণ্ডের মাধ্যমে সীমান্ত ছাড়িয়ে তা গণহত্যায় রূপ নিয়েছে।

এরদোগান আরো বলেন, এখনই যদি পদক্ষেপ নেয়া নয় হয়, তবে আমাদের আরেকটি বিপর্যয়ের খবর শুনতে হবে।

এর আগে এ সন্ত্রাসীবাদী হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, সন্ত্রাসবাদ কখনো ধর্ম হতে পারে না। নিহত ও তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি তিনি সমবেদনা জানান।

হামলার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান বলেছেন, ক্রাইস্টচার্চে যা ঘটেছে সেটা সন্ত্রাসী হামলা। এখন পর্যন্ত আমরা যা জেনেছি তাতে এটা পরিষ্কার যে, এ হামলা ছিল সুপরিকল্পিত।

ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে নির্বিচারে গুলি চালিয়ে ৪৯ মুসল্লিকে শহীদ করেছেন অস্ট্রেলিয়ার এক খ্রিষ্টান সন্ত্রাসবাদী। এতে আরও অন্তত ২০ জন আহত হয়েছেন।