নিউইয়র্কে আল মাহমুদ স্মরণ সভা অনুষ্ঠিত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আমেরিকা প্রতিনিধি রশীদ আহমদ


বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও লেখক অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান বলেছেন, বাংলা ভাষা, বাংলা সাহিত্য, স্বাধীনতা, বাংলাদেশ আর দেশের মা-মাটির সাথে মিশে রয়েছেন কবি আল মাহমুদ। তাঁর কর্মগুণেই তিনি বাংলা সাহিত্যে অমর হয়ে থাকবেন। তিনি আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি। তাঁর সাহিত্য রচনার জন্যই তিনি অমরত্ব লাভ করবেন। তাঁকে উপেক্ষা করার কোন সুযোগ নেই। আর কেউ তাঁর সাহিত্যকে ছুঁতে পারবে না। কবি আল মাহমুদ, আল মাহমুদই।

গতকাল (১৪ মার্চ) বৃহস্পতিবার সন্ধ্যায় আয়োজিত কবি আল মাহমুদ স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাইটার্স ফোরাম অব নর্থ আমেরিকা অনুষ্ঠানটি আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন রাইটার্স ফোরামের সভাপতি হাফেজ আব্দুল্লাহ আল আরিফ। সভায় বিশেষ অতিথি ছিলেন এখন সময় সম্পাদক কাজী সামসুল হক, সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক বাংলা পত্রিকা’র সম্পাদক ও টাইম টেলিভিশন-এর সিইও অবু তাহের, সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ও নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ডা. ওয়াজেদ এ খান এবং বায়তুশ শরফ ইসলামিক সেন্টারের ইমাম ও খতীব মাওলানা মাহমুদ জাকারিয়া।

অতিথিবৃন্দ ছাড়াও আলোচনায় অংশ নেন মুক্তিযোদ্ধা অধ্যাপক নূরুল ইসলাম, ড. ওমর ফারুক, সিনিয়র সাংবাদিক মইন উদ্দিন আহমেদ, অধ্যাপক রফিকুল ইসলাম সোবহানী, মুক্তিযোদ্ধা খন্দকার ফরহাদ, লীগ্যাল নেটওয়ার্ক-এর প্রেসিডেন্ট জ্যাকব মিলটন, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সহ সভাপতি মনোয়ারুল ইসলাম ও সাবেক সাধার সম্পাদক সালাহউদ্দিন আহমেদ,কমিউনিটি এক্টিভিটস জালাল আহমদ চৌধুরী প্রমুখ।

রাইটার্স ফোরাম অব নর্থ আমেরিক’র সাধারণ সম্পাদক মাওলানা রশীদ আহমদের সঞ্চালনায় স্মরণ সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ আলী আকবর এবং নাশীদ পরিবেশন করেন মাওলানা মোহাম্মদ ইয়াসীন। এরপর স্বাগত বক্তব্য রাখেন ফোরামের সহ সভাপতি নইমুদ্দীন।

সভায় কবি আল মাহমুদ স্মরণে কবিতা আবৃত্তি করেন অধ্যাপক নূরুল মোস্তফা রইসী, নিলুফার রেজা, ওবায়দুল্লাহ মনসুর, নীরু নীরা, এম সারোয়ার হায়দার প্রমুখ।অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুফতি মুহাম্মদ ইসমাঈল, ক্যাপ্টেন (অব) রেজাউল হক,ফোরামের সাহিত্য সম্পাদক ইন্জিনিয়ার নাসির উদ্দিন আহমেদ,সাংবাদিক এমদাদ চৌধুরী দীপু,সদস্য এম এ আলীম তালুকদার,ইন্জিনিয়ার রাইসুর রহমান রিপন,গোলাম হোসেন,মুহা: সামছুল আলম মানিক,জাহিদুর রহমান ও জহিরুল ইসলাম প্রমুখ।

সভায় রাইটার্স ফোরাম অব নর্থ আমেরিকা’র পক্ষ থেকে অধ্যাপক মুহাম্মদ মতিউর রহমান-কে প্ল্যাাক প্রদান করা হয়। এর আগে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। সর্বশেষ বিশেষ দোয়ার মধ্য দিয়ে কবি আল মাহমুদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।দোয়া পরিচালনা করেন মাওলানা মাহমুদ জাকারিয়া