এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের স্থায়ী সদস্য হলো বিএনপি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি



ইন্টারন্যাশনাল ডেমোক্রেটিক ইউনিয়নের রিজিওনাল সংগঠন এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি।

শুক্রবার (১৫ মার্চ) সকালে শ্রীলঙ্কার কলম্বোতে আয়োজিত সংগঠনটির সম্মেলনে এ সিদ্ধান্ত হয়।

আবেদন করার প্রায় ৯ বছর পর আঞ্চলিক এই আন্তর্জাতিক সংস্থাটির সদস্য হলো বিএনপি। দলের সেক্রেটারি জেনারেল হিসেবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। একইসঙ্গে কানাডা ও মালদ্বীপের দুই রাজনীতিক আছেন ভাইস চেয়ারম্যান পদে।

সংস্থার নির্বাহী সেক্রেটারি ব্রুস অ্যাডওয়ার্ডস এক চিঠিতে এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের সদস্যদেরকে নতুন এই সিদ্ধান্তের বিষয়টি বহিত করেন। ওই চিঠিতে বলা হয়, ‘বাংলাদেশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি) সহযোগী থেকে পূর্ণ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে।’

বিএনপির মিডিয়া উইংয়ে সদস্য শায়রুল কবির খান বলেন, ‘এশিয়া প্যাসিফিক ডেমোক্রেটিক ইউনিয়নের পক্ষ থেকে শুক্রবার সকালে জানানো হয়েছে। দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর এ কনফারেন্সে অংশগ্রহণ করার কথা ছিল। কিন্তু, তিনি যেতে পারেননি। তবে, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবির অংশগ্রহণ করেন।

শুক্রবার কলম্বোতে এশিয়া প্যাসিফিক ডেমোক্রেট ইউনিয়নের নতুন নির্বাহী কমিটি ঘোষণা করা হয়। এতে চেয়ারম্যান পদে নির্বাচিত হন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিংহ, ডেপুটি চেয়ারম্যান নিউ জিল্যান্ডের রাজনীতিক পিটার গুডফেলো এবং ভাইস চেয়ারম্যান কানাডার তেনজিন খাঙসার, মালদ্বীপের হাসান লাতিফ ও বাংলাদেশের মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচিত হন। সংস্থার কোষাধ্যক্ষ পদে অস্ট্রেলিয়ার টিনা ম্যাককুইন ও এক্সিকিউটিভ সেক্রেটারি ব্রুস অ্যাডওয়ার্ডস নির্বাচিত হয়েছেন।