নিউজিল্যান্ডের মসজিদে হামলাকে ডোনাল্ড ট্রাম্পের কাছে সন্ত্রাসী হামলা মনে হয়নি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


ক্রাইস্টচার্চের রক্তাক্ত হামলা নিয়ে বিতর্কিত টুইট ট্রাম্পের।

 

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় খ্রিষ্টান সন্ত্রাসবাদীর হামলায় ৪৯ জনকে নির্মমভাবে শহীদ ও অর্ধশত মুসল্লীকে আহত করা হলেও বিষয়টি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে সন্ত্রাসী হামলা বলে মনে হয়নি।

টুইটারে ট্রাম্প খ্রিষ্টান সন্ত্রাসবাদী হামলার এ ঘটনায় উষ্ণ সহানুভূতি প্রকাশ করলেও এ ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেননি। অথচ ইতিপূর্বে সবসময় হামলা ও কথিত হামলা নিয়ে টুইট করার বিষয়ে তিনি সবসময় ‘terror attack’, ‘terrorism’ (‘সন্ত্রাসী হামলা’ ও ‘সন্ত্রাসবাদ’) শব্দগুলো ঘটাকরে ব্যবহার করেছেন। অথচ তিনি নিউজিল্যান্ডের ঘটনাকে ‘horrible massacre’ বলে উল্লেখ করেছেন।

বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে টুইট করেছেন সেটি নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। অবশ্য টুইটের আগেই ট্রাম্পের নাম জড়িয়ে যায় এ রক্তাক্ত সন্ত্রাসবাদী হামলায়। কারণ হামলাকারী ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ ও খ্রিষ্টান সন্ত্রাসী ব্রেন্টন টেরেন্ট নিজেকে ট্রাম্পের সমর্থক হিসেবে দাবি করেছেন।

গত শুক্রবার জুমার নামাজের সময় খ্রিষ্টান সন্ত্রাসবাদীর হামলায় শহীদের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত অর্ধশতাধিক। শহীদদের মধ্যে তিন বাংলাদেশিও রয়েছেন।


স্মরণে আল মাহমুদ | বক্তব্য রাখছেন দৈনিক আলোকিত বাংলাদেশ-এর সহসম্পাদক আলী হাসান তৈয়ব

স্মরণে আল মাহমুদ | বক্তব্য রাখছেন দৈনিক আলোকিত বাংলাদেশ-এর সহসম্পাদক আলী হাসান তৈয়ব

Posted by insaf24.com on Wednesday, March 13, 2019