সন্ত্রাসবাদীদের হামলায় শহীদদের সম্মানে তুরস্কের মাঠে তাকবীর ধ্বনি | insaf24.com

সন্ত্রাসবাদীদের হামলায় শহীদদের সম্মানে তুরস্কের মাঠে তাকবীর ধ্বনি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আরিফ মুসতাহসান


দর্শক ও ফুটবলারদের তাকবির ধনিতে কাঁপল মাঠ

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে খ্রিস্টান সন্ত্রাসবাদী কর্তৃক নামাজরত মুসুল্লিদের নির্মমভাবে শহীদ হওয়ার ঘটনায় শহীদদের সম্মানে তুরস্কের মাঠে তাকবীর ধ্বনি তোলেন উপস্থিত দর্শক ও খেলোয়াড়গণ।

শনিবার (১৬ মার্চ) তুরস্কের সুপার লিগের দুই দল ফেনারেবাচে ও সিভাসপোরের ম্যাচ চলাকালীন গ্যালারি ভর্তি দর্শক ও ফুটবলারদের দাড়িঁয়ে তাকবির দিতে দেখা যায়।

ম্যাচের আগে দুই দলের খেলোয়াড়রা সারিবদ্ধ হয়ে দাঁড়ান। এ সময় গ্যালারি থেকে ভেসে আসতে থাকে, ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবর, আল্লাহু আকবার’ এসময় ফুটবলারগণও তাদের সাথে সূর মেলান।

উল্লেখ্য, নিউজিল্যান্ডে হামলায় হতাহতদের এরদোগানের পক্ষ থেকে সমবেদনা জানাতে ইতিমধ্যে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন, দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ উকতাই ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।

প্রসঙ্গত: গতকাল জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুইটি মসজিদে হামলা করে ইসলাম বিদ্বেষী খ্রিস্টান সন্ত্রাসবাদীরা। হামলার আগে তারা ৭৮ পৃষ্ঠার তথাকথিত একটি ইশতেহার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে, যাতে ইসলাম বিদ্বেষের নানান দিক ও ভবিষ্যতে মুসলমানদের উপর আরো হামলার পরিকল্পনা উল্লেখ্য করা হয়।

হামলার শুরু থেকে শেষ পর্যন্ত পুরো হামলাটি সামাজিক যোগাযোগমাধ্যমে লাইভ সম্প্রচার করে। ভিডিও ফুটেজে দেখা যায়, একটি আধা স্বয়ংক্রীয় শর্টগান ও রাইফেল দিয়ে সাউথ আইল্যান্ডে আল নুর মসজিদে অন্তত ৫০টি গুলি ছোড়েন ২৮ বছর বয়সী এক যুবক। টুইটারে হামলাকারী নিজের পরিচয় দিয়েছেন ব্রেন্টন ট্যারেন্ট নামে। তিনি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের গ্রাফটন থেকে এসেছেন। যারা নিশ্চিত করেছেন স্বয়ং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

নিউজিল্যান্ড গণমাধ্যমের প্রকাশিত তথ্য অনুযায়ী উক্ত হামলায় ৪৯ জন শহীদ ও আহত হয়েছেন ৪৮ জন। এ ঘটনায় একজন নারীসহ ৪ জনকে গ্রেফতার করে পরে একজনকে ছেড়ে দিয়েছে পুলিশ। প্রধান সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্টকে ৫ এপ্রিল পর্যন্ত রিমান্ডে দিয়েছে নিউজিল্যান্ডের প্রশাসন।