নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসবাদী হামলা; শহীদ হলেন আরো একজন | insaf24.com

নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসবাদী হামলা; শহীদ হলেন আরো একজন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আন্তর্জাতিক ডেস্ক


নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে খ্রিস্টান সন্ত্রাসবাদী কর্তৃক নামাজরত মুসুল্লিদের উপর বর্বরোচিত হামলার ঘটনায় আরো এক মুসলমান শহীদ হয়েছেন। তবে শহীদ ব্যক্তি সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। এর ফলে এখন পর্যন্ত শহীদদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। সিএনএন এর এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

রোববার নিউজিল্যান্ড পুলিশ কমিশনার মাইক বুশ বলেন, আল নূর মসজিদেই সবচেয়ে বেশি হতাহত হয়েছে। সেখানেই শনিবার আরেকটি লাশ পাওয়া যায়। এর ফলে শহীদদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। আন নূর ও লিনউড মসজিদে হামলায় হতাহত ব্যক্তিদের পরিচয় নিশ্চিত করতে কর্তৃপক্ষ দ্রুততার সঙ্গে কাজ করছে জানিয়ে পুলিশ কমিশনার আরো বলেন, এটি খুবই সংবেদনশীল প্রক্রিয়া। এক্ষেত্রে আমাদের সাংস্কৃতিক ও ধর্মীয় ব্যাপারেও সতর্ক থাকতে হচ্ছে।

পুলিশ কমিশনার আরও বলেন, হামলার ঘটনায় শুধু একজনের (ব্রেনটন) বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। ঘটনাস্থলের কাছাকাছি স্থান থেকে আটক দুজন এ ঘটনায় জড়িত নন বলে মনে করা হচ্ছে। আটক এক নারীকে কোনো অভিযোগ ছাড়াই ছেড়ে দেওয়া হয়েছে। ১৮ বছর বয়সী এক তরুণের বিরুদ্ধে অস্ত্রবিরোধী মামলায় অভিযোগ আনা হয়েছে। ওই তরুণকে আগামীকাল সোমবার আদালতে হাজির করা হতে পারে। তাদের কারও বিরুদ্ধে এর আগে কোনো অপরাধমূলক কাজে জড়িত থাকার তথ্য নেই।

এদিকে রোববার সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। হামলার ঘটনাসহ দেশের অস্ত্র আইন সংস্কারের জন্য সোমবার মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে জানিয়ে তিনি বলেন, সেখানে আমাদের দেশের অস্ত্র আইন পরিবর্তন করা হবে।

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে খ্রিস্টান সন্ত্রাসবাদী কর্তৃক হামলায় ৫০ জন নিহত ও অর্ধশতাধিক আহত হন। এখনও ৩৪ জনকে ক্রাইস্টচার্চ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে, তাদের মধ্যে ১২ জন নিবিড় পরিচর্যা কেন্দ্রে রয়েছেন। স্থানীয় সময় গত শুক্রবার বেলা দেড়টার দিকে আল নূর মসজিদে জুমার নামাজ আদায় করতে যাওয়া মুসল্লিদের ওপর প্রথমে হামলা চালানো হয়। এর একটু পরে লিনউড মসজিদে দ্বিতীয় হামলা হয়। ফেসবুকে লাইভে গিয়ে আল নূর মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলা চালানো হয়। ওই মসজিদে নামাজ আদায় করতে যাচ্ছিলেন নিউজিল্যান্ড সফরে থাকা বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। কয়েক মিনিটের জন্য তারা প্রাণে বেঁচে যান।


স্মরণে আল মাহমুদ | বক্তব্য রাখছেন কবি সালেহ মুজাহিদ

স্মরণে আল মাহমুদ | বক্তব্য রাখছেন কবি সালেহ মুজাহিদ

Posted by insaf24.com on Friday, March 15, 2019