জানুয়ারি ১৮, ২০১৭

গ্যালাক্সি নোট ৭ বিক্রি বন্ধের আহ্বান স্যামসাংয়ের

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

photo-1476167410আলোচিত স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭ বিক্রি বন্ধ রাখতে গ্রাহকদের প্রতি আহ্বান জানিয়েছে প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্যামসাং। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠানটি জানিয়েছে, বাজারে গ্যালাক্সি নোট ৭ বিক্রি বন্ধ করা হয়েছে।

বিশ্বজুড়ে কয়েকটি স্যামসাং গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনে আগুন ধরে যাওয়া এবং ব্যাটারি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ কারণে স্মার্টফোনটি নিয়ে গ্রাহকদের মধ্যে ভীতি কাজ করছে।

গ্যালাক্সি নোট ৭ বিক্রি বন্ধের ঘোষণা দিয়ে স্যামসাং জানিয়েছে, স্মার্টফোনে আগুন ধরে যাওয়ার বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

এর আগে গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি নিয়ে অভিযোগ করে কয়েকজন গ্রাহক। এর পরিপ্রেক্ষিতে গত মাসে ২৫ লাখ স্মার্টফোন বদলে দেয় স্যামসাং। পরে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, বদলে দেওয়া স্মার্টফোন নিরাপদ। তবে এক মাস না পেরোতেই চলতি মাসে নোট ৭ বিক্রি বন্ধ রাখার আহ্বান জানাল প্রতিষ্ঠানটি।

বদলে দেওয়া অনেক গ্যালাক্সি নোট ৭-এ আগুন ধরেছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের এক বাসিন্দা বলেন, তিনি শয়নকক্ষে ধোঁয়া দেখে উঠে পড়েন। পরে দেখতে পান, স্যামসাংয়ের বদলে দেওয়া নোট ৭টি বিস্ফোরিত হয়েছে।

অপর একটি গ্যালাক্সি নোট ৭-এর বিস্ফোরণ ঘটে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ ফ্লাইটে। নতুন ওই স্মার্টফোন থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। পরে বিমানটির যাত্রীদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়।

স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, গ্রাহকদের নিরাপত্তাকেই তাঁরা সর্বোচ্চ গুরুত্ব দেন। তাই বিশ্বজুড়ে গ্যালাক্সি নোট ৭ বিক্রি এবং বদলে দেওয়া বন্ধ রাখা হয়েছে। এই স্মার্টফোনের সমস্যা খতিয়ে দেখা হচ্ছে।

বিশ্লেষকদের মতে, বদলে দেওয়া স্মার্টফোনেও বিস্ফোরণ স্যামসাংয়ের জন্য লজ্জার কারণ হয়ে দাঁড়িয়েছে। স্যামসাংয়ের মতো নেতৃত্বস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছ থেকে দ্বিতীয়বারের মতো একই ধরনের ভুল কোনোভাবেই কাম্য নয়।