জানুয়ারি ২২, ২০১৭

‘রাসেল তো আমার কোলে পিঠে বড় হয়েছে’ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

pid120161018160959মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউটে শেখ রাসেলের ৫২তম জন্মবার্ষিকী উপলক্ষে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুর স্ব-পরিবারে নিহত হওয়ার ঘটনা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘স্বজন হারানোর বেদনা কত নির্মম।’ এটা সবাই বুঝবেনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মৃতিচারণ করে বলেন, ‘রাসেল তো আমার কোলে পিঠে বড় হয়েছে। তার সাথে কত খেলা করেছি। কত ছবি তুলেছি।’ কথাগুলো বলার সময় প্রধানমন্ত্রী কাঁদো কাঁদো গলায় কথা বলছিলেন। বার বার আবেগ আপ্লুত হয়ে পড়ছিলেন।

সব শিশু-কিশোরদের লক্ষ্য করে পড়াশোনা করার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সবাইকে মন দিয়ে পড়াশোনা করতে হবে, মানুষের মতো মানুষ হতে হবে। পিতা-মাতা, অভিভাবক, শিক্ষকদের কথা শুনবে, মন দিয়ে পড়াশোনা করবে।’ বিশ্বের সঙ্গে তাল মিলেয়ে আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন উন্নত শিক্ষায় শিক্ষিত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘দেশের অর্জিত সম্মান ধরে রাখতে হবে।অন্ধকার থেকে আলোর পথে যাত্রা শুরু হয়েছে। এ যাত্রায় তোমাদের হাল ধরতে হবে।’ দেশ ও জাতির কল্যাণে যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান জানান শেখ হাসিনা।

শেখ রাসেল স্মরণে আয়োজিত শিশু কিশোর ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কারও বিতরণ করেন প্রধানমন্ত্রী। পরে তিনি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও উপভোগ করেন।

সূত্র : বাসস