ডিসেম্বর ১০, ২০১৬

ইহুদিবাদী ইসরায়েলী সেনাদের সাথে ভারতের সেনাদের তুলনা করলেন মোদী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

147271761466

ভারতীয় সেনাদের দক্ষতা বর্ণনা করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ (মঙ্গলবার) ইসরায়েলের সেনাবাহিনীর সাথে তুলনা টেনেছেন।

হিমাচল প্রদেশে এক সভায় ভাষণ দিতে গিয়ে নরেন্দ্র মোদী বলেন, “সারা দেশে আজ ভারতীয় বাহিনীর শৌর্য-বীর্য নিয়ে আলোচনা চলছে।

আগে শুনতাম ইসরায়েল এধরণের কাজ করেছে। কিন্তু গোটা জাতি জেনেছে যে ভারতীয় বাহিনীও কারও থেকে কম যায় না।”

পাকিস্তান শাসিত কাশ্মীরের ভেতরে ‘সার্জিকাল স্ট্রাইক’ চালিয়ে কয়েকটি জঙ্গী শিবির ধ্বংস করা হয়েছে বলে ভারত সম্প্রতি যে দাবী করেছে, সেই প্রেক্ষিতেই মি. মোদীর আজকের উক্তি বলে মনে করা হচ্ছে।

যদিও তিনি ওই ‘সার্জিকাল স্ট্রাইক’-এর প্রসঙ্গটি সরাসরি উচ্চারণ করেন নি।

কিন্তু ইসরায়েল ও ভারতের সেনাবাহিনীর দক্ষতার এই তুলনা কতটা গ্রহনযোগ্য?

ভারতের প্রাক্তন সেনাপ্রধান জেনারেল শঙ্কর রায়চৌধুরী বিবিসি বাংলাকে বলেন, “প্রধানমন্ত্রীর উক্তি নিয়ে আমার মন্তব্য করা অনুচিত। তবে এটুকু বলতে পারি ইসরায়েলী বাহিনী আমাদের থেকে অনেক ছোট। আর ওদের সেনাবাহিনী কিন্তু সার্জিকাল স্ট্রাইকের মতো এরকম অপারেশন চালায় না, সেটা করে (গুপ্তচর সংস্থা) মোসাদ। আর উরি-র ছাউনিতে জঙ্গী হামলার পরে যেটা আমরা করেছি, সেটা সেনাবাহিনীর অপারেশন। দুটোর মধ্যে কিছুটা তফাৎ তো আছেই।”

ভারতীয় সেনাবাহিনীর দক্ষতা আর শৌর্য নিয়ে দেশজুড়ে চর্চা চলছে বলে যে মন্তব্য করেছেন প্রধানন্ত্রী, সে বিষয়ে জেনারেল রায়চৌধুরী জানালেন, “এরকম গোপন অপারেশন আগেও হয়েছে, সেটা প্রকাশ করা হত না। হয়ত গোপন থাকাটা ভালই ছিল। তবে এখন এই অপারেশনের কথা প্রকাশ্যে আসায় সেটা চর্চার বিষয় হয়ে উঠেছে। কিন্তু তার মানে এই নয় যে আমাদের সেনারা এই দক্ষতা এখনই অর্জন করলো।”

পাকিস্তান শাসিত কাশ্মীরে ভারতীয় সেনাদের চালানো ওই ‘সার্জিকাল স্ট্রাইক’ নিয়ে ক্ষমতাসীন বিজেপি এবং কংগ্রেস সহ কয়েকটি বিরোধী দলের মধ্যে এখন বাক যুদ্ধ চলছে।

কংগ্রেস বলছে ওই সার্জিকাল স্ট্রাইক ভাঙ্গিয়ে রাজনৈতিক লাভ ঘরে তুলতে চাইছে বি জে পি। যদিও সেই অভিযোগ বার বার নস্যাৎ করছেন বি জে পি নেতারা।

সূত্র : বিবিসি