জামেয়া রেঙ্গার শতবছর পূর্তি ও দস্তারবন্দি মহাসম্মেলন সফলে সাংবাদিক সম্মেলন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট 


সিলেটের শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার আসন্ন শতবার্ষিকী ও দস্তারবন্দি মহাসম্মেলন সফলের লক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (১৫ এপ্রিল) সিলেট জেলা প্রেসক্লাবে  সাংবাদিক সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জামেয়া রেঙ্গার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহানের পক্ষে জামেয়ার ফাজিল মাওলানা মুখলিসুর রহমান রাজাগঞ্জী।

লিখিত বক্তব্যে বলা হয়, আগামী ডিসেম্বরে ঐতিহ্যবাহী জামেয়া রেঙ্গা মাদরাসা প্রতিষ্ঠার শতবছর পূর্তি উপলক্ষে ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর ২০১৯ অনুষ্ঠিত হবে শতবার্ষিকী উদযাপন ও দস্তারবন্দি মহাসম্মেলন।

আল্লামা হুসাইন আহমদ মাদানি রাহ.-এর বিশিষ্ট খলিফা আল্লামা বদরুল আলম শায়খে রেঙ্গা রাহ.-এর স্মৃতিবিজড়িত দীনি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা ১৯১৯ ইংরেজিতে মাওলানা আরকান আলী রাহ. কর্তৃক প্রতিষ্ঠা লাভের পর শায়খে রেঙ্গা রাহ.-এর সুদক্ষ পরিচালনা ও দেশ-বিদেশের মুসলিম জনতার সার্বিক সহযোগিতায় দেশ ও মুসলিম উম্মাহর খেদমত করে যাচ্ছে।

১৯৬৭ ইংরেজিতে দাওরায়ে হাদিস (মাস্টার্স) ক্লাস শুরু হয়ে খুব অল্প সময়ে জামেয়া হাজরো হাফেজ, মুহাদ্দিস, মুফাসসির, মুফতি, লেখক, গবেষকসহ অনেক ইসলামি স্কলারের জন্ম দিয়েছে। প্রায় পাঁচহাজার শিক্ষার্থী ইলমে ওহির সর্বোচ্চ শিক্ষা অর্জন করে দেশবিদেশে ছড়িয়ে আছেন।

সংবাদ সম্মেলন আসন্ন ডিসেম্বরে অনুষ্ঠিতব্য জামেয়ার শতবার্ষিকী উদযাপন ও দস্তারবন্দি মহাসম্মেলনে এশিয়া, ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বাংলাদেশের শীর্ষ ইসলামিক স্কলার উপস্থিত থাকবেন।

সম্মেলন সফল করতে প্রচার-প্রচারণায় দেশের বিভিন্ন প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়া এবং সাংবাদিকদের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন, জামেয়ার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী, মাওলানা নুরুল ইসলাম সুফিয়ান, মাওলানা হাফিজ মিসবাহ উদ্দীন, মাওলানা মনজুর আহমদ, মাওলানা এহতেশামুল হক কাসিমী, মাওলানা শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াস, মাওলানা তালেব উদ্দীন শমসেরনগরী, মাওলানা আব্দুল হান্নান, মুফতি মুশাহিদ কাসিমী, মাওলানা শরীফ আহমদ সুলতান, মাওলানা কবির আহমদ খান, মাওলানা ইবাদ বিন সিদ্দিক, মাওলানা ইলিয়াস মশহুদ, মাওলানা আব্দুল হামিদ সাকিব, মাওলানা সাদিকুর রহমান, মাওলানা আমজাদুস সামাদ প্রমুখ।