কাশ্মির ইস্যুতে ট্রাম্পের জন্য মধ্যস্থতার দরজা খোলা: পাকিস্তান

নাফিস জাকারিয়াপাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যদি কাশ্মির ইস্যুতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের প্রস্তাব দেন তাহলে তাকে স্বাগত জানাবে ইসলামাবাদ। আজ (বৃহস্পতিবার) সাপ্তাহিক সংবাদ ব্রিফিংয়ে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া এ কথা বলেন।

তিনি আরো বলেন, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের সময় ট্রাম্প বেশ কয়েকবার কাশ্মির পরিস্থিতি নিয়ে ভারত ও পাকিস্তানের মাঝে সৃষ্ট উত্তেজনা নিরসনে মধ্যস্থতাকারী হিসেবে ভূমিকা পালনের প্রস্তাব দিয়েছেন। এখন তিনি ভূমিকা পালন করতে চাইলে তাক স্বাগত জানানো হবে।

বুধবার ট্রাম্পের সঙ্গে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের টেলিফোন আলাপ প্রসঙ্গে নাফিস জাকারিয়া জানান, নিতান্তই সৌজন্যতার খাতিরে প্রধানমন্ত্রী টেলিফোন করেছিলেন। তিনি বলেন, যদি ট্রাম্প পাকিস্তান সফরে আসেন তাহলে ইসলামাবাদ তাকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে। পাশাপাশি ইসলামাবাদ এবং ওয়াশিংটনের সম্পর্ক ইতিহাসের নীরিখে বিচার করতে হবে বলেও মন্তব্য করেন পাকিস্তানের এ মুখপাত্র।

ভারতে অনুষ্ঠেয় হার্ট অব এশিয়া সম্মেলনে পাক প্রতিনিধিদলের যোগ দেয়া প্রসঙ্গে নাফিস জাকারিয়া বলেন, “পাকিস্তান এ সম্মেলনে যোগ দিচ্ছে কারণ আমরা আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আমাদের দায়িত্ব পালন করতে চাই।”

পার্সটুডে