প্রেসিডেন্ট নির্বাচনে হিলারিকে সমর্থন দিল নিউইয়র্ক টাইমস

হিলারি ক্লিনটনপ্রভাবশালী মার্কিন দৈনিক পত্রিকা নিউইয়র্ক টাইমস আসন্ন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে হিলারি ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী হিসেবে ওহাইওর গভর্নর জন কাসিসের প্রতি তাদের সমর্থন জানিয়েছে।

পত্রিকাটি একটি সম্পাদকীয়তে জানিয়েছে, ‘আধুনিক ইতিহাসে সবচেয়ে দক্ষ ও যোগ্য প্রার্থীদের একজন হিলারি ক্লিনটন’।

অন্যদিকে রিপাবলিকান মনোনয়ন দৌড় থেকে আগেই ছিটকে পড়া কাসিসকে রিপাবলিকানদের মধ্যে ‘একমাত্র বিশ্বাসযোগ্য’ প্রার্থী বলে মনে করে নিউইয়র্ক টাইমস।

প্রথম স্টেট হিসেবে আইওয়ায় চূড়ান্ত প্রার্থী নির্বাচনী ভোটের মাত্র কয়েকদিন আগে নিউইয়র্ক টাইমসের সমর্থন হিলারিকে আরো আত্মবিশ্বাসী করবে বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

তবে হিলারির প্রতি নিউইয়র্ক টাইমসের সমর্থন নতুন কিছু নয়। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ২০০৮ সালেও ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট ওবামার পরিবর্তে সমর্থন জানিয়েছিল টাইমস।

নিউইয়র্ক টাইমস হিলারির দলীয় প্রতিদ্বন্দী বার্নি স্যান্ডার্সের প্রশংসা করলেও হিলারির তুলনায় তার অভিজ্ঞতা ও নীতি দুর্বল বলে মনে করে।

রিপাবলিকান শীর্ষ প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সমন্ধে নিউইয়র্ক টাইমসের অভিমত, ‘ ট্রাম্প যথেষ্ঠ অভিজ্ঞ নন এবং জাতীয় নিরাপত্তা, প্রতিরক্ষা ও বিশ্ব বাণিজ্য নীতি সমন্ধে কিছু শেখারও আগ্রহ নেই তার’। আরেক প্রার্থী টেড ক্রুজ ‘নির্বাচনে জেতার জন্য যা খুশি তাই বলছেন’।

সূত্র: বিবিসি