ফেব্রুয়ারি ২৩, ২০১৭

‘তুর্কি নাইটক্লাবের হামলায় বিদেশি গোয়েন্দা সংস্থাগুলো জড়িত থাকতে পারে’

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

রেইনা ‘র সামনে পুলিশের প্রহরা

তুরস্কের ইস্তাম্বুল নগরীর নাইটক্লাবের হামলার সঙ্গে বিদেশি গোয়েন্দা সংস্থাগুলো জড়িত থাকতে পারে বলে উল্লেখ করেছেন দেশটির উপ প্রধানমন্ত্রী “পেশাদারি দক্ষতার” সঙ্গে হামলা চালানো হয়েছে উল্লেখ করে এ দাবি করেন তিনি।

তুর্কি দৈনিক হুররিয়াতকে দেয়া সাক্ষাৎকারে উপ প্রধানমন্ত্রী ন্যুম্যান কুরতুলমুস বলেন, ইস্তাম্বুলের সন্ত্রাসী হামলার ঘটনায় বিদেশি গোয়েন্দা সংস্থাগুলোর যোগসাজশ থাকতে পারে।

তিনি বলেন, ঘাতকের পক্ষে কোনো রকম সমর্থন ছাড়া এমন হামলা করা সম্ভব নয়। ঘটনার সঙ্গে গোয়েন্দা সংস্থা জড়িত বলেই মনে হচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, এটি নিজের ধারণা কথা বললাম। অবশ্য কোন দেশের গোয়েন্দা সংস্থা এ ঘটনায় জড়িত সে কথা তিনি বলেন নি।

ইংরেজি নববর্ষের রাতে ইস্তাম্বুলের রেইনা নাইটক্লাবে এক বন্দুকধারীর হামলায় ৩৯ জন নিহত এবং ৬৯ জন আহত হয়েছেন। সান্তাক্লজ পোশাক পরিহিত হামলাকারী নিহত হয়েছে বলে প্রথমে কোনো কোনো সংবাদ মাধ্যম খবর প্রচার করলেও পরে বলা হচ্ছে, ঘাতক নিরাপদে পালিয়ে যেতে সক্ষম হয়েছে। তাকে গ্রেফতারের জন্য ব্যাপক অভিযানে নেমেছে তুর্কি পুলিশ।

এদিকে তুর্কি সরকারি সম্প্রচার সংস্থা টিআরটি জানিয়েছে, ২৮ বছর বয়সী হামলাকারী কিরগিজস্তানের নাগরিক এবং তার নাম আইকে মাশরাপোভ। এছাড়া, সিএনএন তুর্কও বলেছে, ঘাতক কিরগিজ নাগরিক বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কের নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এর আগে বলা হয়েছে, ঘাতকের নিশ্চিতভাবে যুদ্ধের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। হয়ত অনেক বছর ধরেই সে সিরিয়ায় যুদ্ধ করেছে। এ সূত্র আরো বলেছে, দায়েশ হয়ত তাকে হামলার নির্দেশ দিয়েছে।

পার্সটুডে