আমেরিকাকে ‘ধ্বংসাত্মক সংঘাতের’ হুমকি দিল চীন

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

চীন আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, দক্ষিণ চীন সাগরে বেইজিং-এর তৈরি কৃত্রিম দ্বীপে যেতে দেশটিকে বাধা দেয়া হলে ‘ধ্বংসাত্মক সংঘাত’ বেধে যাবে।

নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনিত পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের এক বক্তব্যের জের ধরে এ হুঁশিয়ারি উচ্চারণ করল বেইজিং। টিলারসন বুধবার মার্কিন সিনেটের এক শুনানিতে  বলেছিলেন, আমেরিকার উচিত দক্ষিণ চীন সাগরের নতুন দ্বীপগুলোতে বেইজিং-এর প্রবেশাধিকার বন্ধ করে দেয়া।

টিলারসনের ওই বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে আজ (শুক্রবার) চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত দু’টি পত্রিকা সম্পাদকীয় প্রকাশ করেছে।ট্যাবলয়েড পত্রিকা ‘গ্লোবাল টাইমস’ সতর্ক করে দিয়ে বলেছে, ওয়াশিংটনের পক্ষ থেকে এ ধরনের কোনো পদক্ষেপ নেয়া হলে ‘বিশাল আকারের যুদ্ধ’ শুরু হবে।

এ দিকে, দৈনিক ‘চায়না ডেইলি’ বলেছে, টিলারসনের বক্তব্য থেকে বোঝা যায়, তিনি চীন-মার্কিন সম্পর্কের ব্যাপারে অজ্ঞ এবং সার্বিকভাবে কূটনীতিই বোঝেন না। তবে পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর টিলারসন যদি তার এ বক্তব্যের বাস্তবায়ন করতে চান  তখন ‘ধ্বংসাত্মক সংঘাত’ বাধবে বলে দৈনিকটি সতর্ক করে দিয়েছে।

বেইজিং দক্ষিণ চীন সাগরকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করলেও এই পানিসীমার ওপর পূর্ব এশিয়ার আরো কিছু দেশ মালিকানা দাবি করছে। এই সাগরে চীন বেশ কিছু কৃত্রিম দ্বীপ তৈরি করেছে এবং গত বছর তোলা ছবিতে দেখা গেছে, কোনো কোনো দ্বীপে সামরিক ঘাঁটি নির্মাণ করছে চীন।

চীনের দু’টি সরকারি পত্রিকায় আমেরিকার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারিত হলেও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, তার দেশের মালিকানাধীন এলাকায় যেকোনো তৎপরতা চালানোর অধিকার বেইজিং-এর রয়েছে। চীনকে কৃত্রিম দ্বীপগুলোতে যেতে না দিলে বেইজিং কী করবে- এমন প্রশ্নের উত্তরে ক্যাং বলেন, তিনি ‘কল্পনাপ্রসূত প্রশ্নের’ উত্তর দেন না।

পার্সটুডে