গুলশান হামলার ‘অন্যতম পরিকল্পনাকারী’ গান্ধী গ্রেফতার

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলার ঘটনায় ‘অন্যতম পরিকল্পনাকারীকে’ আটকের দাবী করেছে পুলিশ। তার নাম জাহাঙ্গীর আলম।

ডিএমপির গণমাধ্যম শাখার উপকমিশনার মাসুদুর রহমান এ কথা নিশ্চিত করে বলেন, রাজীব অন্তত ২২টি হত্যা মামলার আসামি। তার সাংঠনিক নাম রাজীব গান্ধী, ওরফে সুভাষ গান্ধী, ওরফে গান্ধী, ওরফে শান্ত ওরফে আদিল। গুলশান ও শোলাকিয়া হামলায় তিন জঙ্গিকে সে উত্তরাঞ্চল থেকে পাঠিয়েছিল বলে তাদের কাছে তথ্য রয়েছে।

রাজীব অন্তত ২২টি হত্যা মামলার আসামি। তার সাগঠনিক নাম রাজীব গান্ধী, ওরফে সুভাষ গান্ধী, ওরফে গান্ধী, ওরফে শান্ত ওরফে আদিল। গুলশান ও শোলাকিয়া হামলায় তিন জঙ্গিকে সে উত্তরাঞ্চল থেকে পাঠিয়েছিল।

গত বছর গুলশান হামলার পর রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর একের পর এক অভিযানে জেএমবির কমান্ডার গ্রেফতার এবং নিহত হওয়ার পর রাজীব গান্ধীর ওপরে ঢাকায় হামলা চালানোর দায়িত্ব আসে। গুলশান হামলার আগে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনেও রাজীব গান্ধীর কথা বলা হয়েছিল।

গত ২৭ জুন দেওয়া এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, উত্তরাঞ্চলের সন্ত্রাসী অধ্যুষিত জেলায় পুলিশের টানা অভিযানে জেএমবির সদস্যরা ওই অঞ্চল ছাড়তে বাধ্য হয়। এসময় একটি গ্রুপ ঢাকা, টাঙ্গাইল ও ময়মনসিংহ অঞ্চলে আশ্রয় নেয়।এই গ্রুপের দলনেতা রাজীব গান্ধী ওরফে শান্ত ওরফে সুভাষ ওরফে আদিল।